নিজস্ব প্রতিবেদন: গরমে মাথা গরম হয়েছে এমন কথা কমবেশি প্রচলিত। এ নিয়ে দ্বিমত অবশ্যই রয়েছে। তবে প্রচলিত ধারণা হল, গরম আবহাওয়ায় মানুষ বেশি সহিংস আচরণ করে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আবহাওয়া ও অপরাধের মধ্যে যোগসূত্র থাকার বিষয়টি অবশ্য একেবারে নতুন কিছু নয়। অপরাধবিজ্ঞানীরা এ রকম যোগসূত্রের কথা আগেও একাধিকবার বলেছেন।


তবে এবার যুক্তরাষ্ট্রকে কেন্দ্র করে এই তত্ত্ব নতুন করে উঠে আসছে। কেননা সেখানে ঘটছে একের পর এক সহিংসতার ঘটনা। গত কয়েক সপ্তাহ ধরে মার্কিন দেশে স্কুল, হাসপাতাল, গির্জা, শেষকৃত্যানুষ্ঠানেও বন্দুক-হামলা চলেছে। যা নিয়ে স্তম্ভিত সংশ্লিষ্টজন। তবে পরপর এতগুলি বন্দুক সহিংসতার পিছনের কারণ হিসেবে যুক্তরাষ্ট্র পুলিস অদ্ভুত এক ব্যাখ্যা দিয়েছে। তারা বলছে, গরমের সময় খুনিরা নাকি বেশি সক্রিয় হয়ে ওঠে!


না, বিষয়টিকে পুলিসের অদ্ভুত যুক্তি বলে উড়িয়ে দেওয়াও যাচ্ছে না। কেননা, এ নিয়ে গবেষণাও হয়েছে। হাভার্ড টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথের স্বাস্থ্যনীতিবিষয়ক অধ্যাপক ডেভিড হেমেনওয়ের নেতৃত্বেই এ নিয়ে সমীক্ষা হয়েছে। তিনি বলেছেন, চারপাশে কেউ না থাকলে কাউকে গুলি করাটা কঠিন। ফলে বাজে আবহাওয়ার একটা ভূমিকা থেকেই যায়। কড়া ঠান্ডায় কেউ বাড়ি থেকে বেরোন না, কিন্তু বিশ্রী গরমে কে আর বাড়িতে বসে থাকতে পারেন!


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 


আরও পড়ুন: Türkiye: পাখির জন্য বদলে গেল গোটা একটি দেশের নাম! জানেন কোথায়?