ওয়েব ডেস্ক : আন্তর্জাতিক মঞ্চে জোর ধাক্কা খেল পাকিস্তান। পাকিস্তানকে সন্ত্রাসবাদীদের আশ্রয়দাতা হিসেবে চিহ্নিত করল আমেরিকা। মার্কিন কংগ্রেসে পেশ হওয়া বিদেশ দফতরের রিপোর্টে বলা হয়েছে, লস্কর, জইশের মত জঙ্গি গোষ্ঠীগুলি পাক ভূখণ্ডে অবাধে তাদের কার্যকলাপ চালিয়ে যাচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

COUNTRY REPORT ON TERROISM সংক্রান্ত রিপোর্টে বলা হয়েছে, লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদের মত জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে যথেষ্ট ব্যবস্থা নেয়নি পাকিস্তান। এর ফলে এই গোষ্ঠীগুলি পাকিস্তানের মধ্যে অবাধে প্রশিক্ষণ শিবির চালাচ্ছে, সংগঠন তৈরি করছে এবং অর্থ সংগ্রহ করছে। ভারত লাগাতার পাক জঙ্গি গোষ্ঠীর আক্রমণের শিকার হয়ে চলেছে। যদিও লস্কর পাকিস্তানে নিষিদ্ধ, তা সত্ত্বেও তাদের শাখা সংগঠন জমাত উদ দাওয়া এবং ফলাহ-এ-ইনসানিয়ত প্রকাশ্যে পাকিস্তানে সক্রিয়।


আরও পড়ুন- মহড়ার ঢঙে যুদ্ধ ঘোষণা চিনের


রিপোর্টে পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে হামলা, পাকিস্তানে হাফিজ সইদের অবাধ গতিবিধি এবং জঙ্গি গোষ্ঠীর সঙ্গে দাউদ ইব্রাহিম গ্যাংয়ের যোগাযোগেরও উল্লেখ করা হয়েছে। রিপোর্ট থেকে স্পষ্ট, সন্ত্রাস ইস্যুতে পাকিস্তানকে চেপে ধরতে তত্‍পর ট্রাম্প প্রশাসন। ওয়াশিংটনের এই কড়া মনোভাব ইসলামাবাদকে কার্যত কোণঠাসা করে দিল।


মার্কিন বিদেশমন্ত্রক কান্ট্রি রিপোর্টে জানিয়েছে, পাক সামরিক ও নিরাপত্তা বাহিনী তেহরিক-ই-তালিবানের মতো যেসব গোষ্ঠী পাকিস্তানের ভিতরেই হামলা চালিয়েছে, তাদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে বটে, কিন্তু আফগান তালিবান বা হক্কানিদের বিরুদ্ধে তেমন উল্লেখযোগ্য ব্যবস্থা নেয়নি। আফগানিস্তানে মার্কিন বাহিনীকে আঘাত হানার ক্ষমতা খর্ব করতেও কিছু করেনি। তবে আফগান নেতৃত্বাধীন শান্তি প্রক্রিয়ায় উভয় গোষ্ঠীকে সামিল করার প্রয়াসে সমর্থন করেছে পাকিস্তান।