নিজস্ব প্রতিবেদন: দেশের নাগরিকদের ধর্মীয় স্বাধীনতা যে কোনও মূল্যে রক্ষা করা হবে। পাশাপাশি, দুনিয়ার যে কোনও প্রান্তে ধর্মীয় স্বাধীনতা হরণকারীদের ছেড়ে কথা বলা হবে না। জানাল মার্কিন বিদেশ মন্ত্রক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-বিজেপির পতাকা ছেঁড়াকে কেন্দ্র করে উত্তেজনা চন্দ্রকোণায়


মার্কিন বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানান হয়েছে, বার্মা, চিন, ইরান, নাইজেরিয়া, পাকিস্তান সৌদি আরব, তাজিকিস্তান, তুর্কমেনিস্থানের মত দেশে বিভিন্ন জনগোষ্ঠীর মানুষের ধর্মীয় স্বাধীনতা হরণ করা হচ্ছে। ধর্মীয় কারণ বহু মানুষ নিপীড়নের শিকার হচ্ছেন। এনিয়ে উদ্বিগ্ন মার্কিন যুক্তরাষ্ট্র।


কিউবা, নিকারাগুয়া, রাশিয়ার ওপরে বিশেষ নজর রাখা হয়েছে বলে জানানো হয়েছে মার্কিন বিদেশ মন্ত্রকের ওই বিবৃতিতে। এছাড়াও আল-শাবাব, আল কায়দা, বোকো হারাম, হায়াত তাহারির আল-শাম, হুথি, আইসিসি-এর মেতা সংগঠনের ওপরেও কড়া নজর রয়েছে বলেও জানান হয়েছে।


আরও পড়ুন-কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভে তৃণমূল


এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, সুদান ও উজবেকিস্তানের মতো দেশে ধর্মীয় কারণে উত্পীড়নের বিরুদ্ধে নতুন আইন আনা হয়েছে। এটা ভালো দিক। তাই আপাতত এদের ওপর থেকে নজর সরাচ্ছে মার্কিন সরকার। ওই দুই দেশের নতুন আইন অন্যান্য দেশের কাছে মডেল হতে পারে। তবে আমাদের এখনও অনেকটাই এগোতে হবে। ধর্মীয় কারণে উত্পীড়ন বন্ধ করতে নিরলস চেষ্টা করে যাবে মার্কিন যুক্তরাষ্ট্র। আমাদের লক্ষ্যে বিশ্বের প্রতিটি মানুষ তাদের মতো করে ধর্মাচরণ করে বাঁচুক।