নিজস্ব প্রতিবেদন: মুম্বই হামলার ১০ বছর পূর্তিতে চমক মার্কিন যুক্তরাষ্ট্রের। হামলায় জড়িত, ষড়যন্ত্রকারী, সাহায্যকারী সম্পর্কে কোনও তথ্য দিতে পারলে দেওয়া হবে ৫০ লাখ ডলার(৫০ কোটি টাকার বেশি)পুরস্কার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-পাঁচতলা থেকে পড়ে ছাত্রের রহস্যমৃত্যু, গেটের ফলায় গেঁথে গেল দেহ


কয়েক সপ্তাহ আগেই মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে সাক্ষাত হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। কোনও কোনও মহলের খবর, ওই সাক্ষাতে মাইক নিজে থেকে মুম্বই হামলার প্রসঙ্গ তোলেন মোদীর কাছে। তার পরেই আজ সোমবার ওই পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেন মার্কিন স্বরাষ্ট্র সচিব মাইকেল পম্পেউ। তিনি বলেন, মম্বই হামলায় জড়িতের সম্পর্কে কোনও খবর দিতে পারলে ৫০ লাখ ডলার পুরস্কার দেওযা হবে। ২০০৮ সালে মুম্বই হামলায় যারা জড়িত তাদের শাস্তি দেওয়ার ক্ষেত্রে বদ্ধ পরিকর মার্কিন যুক্তরাষ্ট্র।



উল্লেখ্য ২০০৮ সালের ২৬ নভেম্বর জলপথে পাকিস্তান থেকে মুম্বইয়ে ঢুকে পড়ে ১০ জঙ্গি। লস্কর-ই-তৈবার ওইসব জঙ্গিরা কয়েকদিন ধরে মুম্বইয়ের বিভিন্ন জায়গায় হামলা চালায তাদের গুলিতে খুন হন ১৬৬ জন। এদের মধ্যে ছিলেন একাধিক পুলিসকর্মী ও ৬ মার্কিন নাগরিক।


আরও পড়ুন-তৃণমূল-তৃণমূল মারামারি, নেতার মাথা ফাটাল কর্মী


মার্কিন যুক্তরাষ্ট্র জানে পাকিস্তানের মাটি থেকে জঙ্গি কার্যকলাপ চালায় কারা। ওবামার আমলেই লস্কর নেতা হাফজ সইদকে গৃহবন্দি করতে বাধ্য হয় পাক সরকার। এর আগে ২০১২ সালে হাফিজ সইদ, আবদুর রহমান মাক্কিকে ধরতে ১০০ কোটি মার্কিন ডলার পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করা হয়। এবারও মার্কিন পদক্ষেপের লক্ষ্য সেই পাক জঙ্গি সংগঠনগুই।