জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোশ্যাল মিডিয়ায় নরেন্দ্র মোদীর রাশিয়া-সফরের যে-ছবি ছড়িয়ে পড়েছে, তাতে মোদি-পুতিনের সঙ্গেই নজরে এসেছেন এক মহিলাও। দুই রাষ্ট্রনেতার আলিঙ্গনাবদ্ধ মুহূর্ত হোক কিংবা নৈশভোজ, কিংবা অন্য কিছু-- প্রায় সমস্ত জায়গায় কালো পোশাকে দেখা গিয়েছে এই মহিলাকে। আর সঙ্গে সঙ্গে পারদ চড়েছে জল্পনার, কে তিনি?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Singapore: খাবারের দুনিয়ায় যুগান্তর! সরকার এবার পোকামাকড়কেও খাদ্য হিসেবে অনুমোদন দিয়ে দিল...


লক্ষ্য দু'দেশের মধ্যে সম্পর্ক আরও উন্নত করা। আর সেই লক্ষ্যেই তৃতীয়বার গদিতে বসার পরে রাশিয়া গেলেন নরেন্দ্র মোদী। গতকাল সোমবারই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী। এর বেশ কিছু ঝলক সোশ্যাল মিডিয়ায় দেখা গিয়েছে। সেই সব ছবির মধ্যে রয়েছে পুতিন-মোদীর আলিঙ্গনের ছবি, রুশ প্রেসিডেন্টের বাসভবনে মোদী-পুতিন চায়ের-আড্ডা, নৈশভোজের ছবিও। আর সর্বত্রই ওই রহস্যময়ীর উপস্থিতি! ব্যাপার কী?


কে তিনি? জানা যাচ্ছে তিনি আদতে একজন দোভাষী। সাক্ষাৎকালে মোদী ও পুতিন দুজনেই নিজেদের মাতৃভাষায় কথাবার্তা বলেছেন। পুতিন যেমন আলাপচারিতা সেরেছেন রুশ ভাষাতেই, মোদীও তেমন কথাবার্তা চালিয়েছেন হিন্দি ভাষায়। সেক্ষেত্রে, দুজনের ভাষা দুজনের কাছেই দুর্বোধ্য থেকে গিয়েছে। তাঁদের কথা পরস্পরকে বোঝাবার জন্যই তাঁদের মাঝে উপস্থিত ছিলেন এই দোভাষী-মহিলা। তাঁদের মধ্যে রুশ ও হিন্দিতে কথা মসৃণ ভাবে চালাচালি করানোর জন্যই সেখানে হাজির ছিলেন ওই মহিলা।


বহুদিন থেকেই দুই রাষ্ট্রনেতার সু-সম্পর্ক প্রকাশ্যে এসেছে। সুযোগ পেলেই তাঁরা পরস্পরের প্রশংসা করেন। সূত্রের খবর, সোমবারের সাক্ষাতেও পুতিনের মুখে মোদীর প্রশস্তি শোনা গিয়েছে। তবে দুজনেই দেশকে অগ্রাধিকার দিয়ে জরুরি বিষয়গুলি নিয়ে আলোচনা করেছেন। 


যেমন, অভিযোগ ছিল, বিদেশ ভ্রমণের সূত্রে রাশিয়ায় পৌঁছনো ভারতীয়দের সঙ্গে প্রতারণা করেছে পুতিন-সরকার। সাক্ষাতে তাঁদের কথাই সবার আগে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। পুতিনকে তিনি জানান, কীভাবে ভারতীয়দের প্রতারণা করে রাশিয়ার সেনাবাহিনীতে যোগ দিতে বাধ্য করা হয়েছে! মোদীর কাছ থেকে বিষয়টি শুনে এই ঘটনায় যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের পাশে থাকার আশ্বাসও দেন পুতিন। সূত্র বলছে, রাশিয়ার হয়ে ইউক্রেনের হয়ে যুদ্ধ করতে গিয়ে ৪ ভারতীয়ের মৃত্যু ঘটেছে! ১০ জন কোনও ক্রমে স্বদেশে ফিরতে পেরেছিলেন। কিন্তু এখনও কম করে ৩০-৪০ জন ভারতীয় আটকে আছেন রাশিয়ায়।


প্রসঙ্গত, তৃতীয়বার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য মোদীকে শুভেচ্ছা জানিয়েছেন ভ্লাদিমির পুতিন। জানা গিয়েছে, পুতিন নাকি মোদীর নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন। উল্লেখ করেছেন মোদীর নেতৃত্বে ভারত কত এগিয়ে যাচ্ছে সে বিষয়ও! অর্থনৈতিক ক্ষেত্রে ভারত যে বিশ্বের মধ্যে প্রথম সারিতে জায়গা করে নিয়েছে, তা-ও উল্লেখ করেন তিনি। তবে ডিনার টেবিলে মোদী সম্পূর্ণ ভিন্ন বিষয় নিয়ে পুতিনের সঙ্গে কথা বলেন। তিনি পুতিনকে বলেন, রাশিয়ার উচিত হবে রাষ্ট্রসঙ্ঘের নীতিকে সম্মান জানানো। আর তাই যুদ্ধ বন্ধ করাই ঠিক হবে। যুদ্ধক্ষেত্রে কোনও সমস্যার সমাধান হয় না। কূটনীতি ও আলোচনাই পথ দেখাবে বলে পরামর্শ দেন তিনি পুতিনকে।


আরও পড়ুন: West Bengal Weather Update: ভয়ংকর দুর্যোগের আশঙ্কা! প্রবল বৃষ্টিতে ভাসবে বঙ্গ, নামবে ধস, বাড়বে নদীর জলস্তর...


নয়াদিল্লির পাশাপাশি মস্কোও মোদীর এই রাশিয়া সফরকে খুবই গুরুত্ব দিচ্ছে। মোদী সর্বশেষ রাশিয়া সফর করেছিলেন ২০১৯ সালে। আর পুতিন শেষবার নয়াদিল্লি সফর করেছিলেন ২০২১ সালে। এর মধ্যে ঘটে গিয়েছে নানা কিছু। ২০২২ সালের সেপ্টেম্বরে উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে তাঁদের মধ্যে সর্বশেষ বৈঠক হয়েছিল।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)