নিজস্ব প্রতিবেদন : একদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ভয়াবহ পরিসংখ্যান। চলছে মৃত্যুমিছিল। অন্যদিকে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন। সময়টা মোটেই স্বস্তিতে কাটছে না মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তার মধ্যেই নির্বাচনী প্রচারে বিশাল সভার ডাক দিয়েও কার্যত ব্যর্থ হলেন মার্কিন প্রেসিডেন্ট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোমবার ওকলাহোমার টালসায় বিশাল সভার ডাক দেন মার্কিন প্রেসিডেন্ট। তবে, সেদিনের সভায় প্রায় অর্ধেকের কাছাকাছি আসনই ছিল ফাঁকা। স্বল্প কিছু সমর্থকদের উপস্থিতিতেই ভাষণ দেন ট্রাম্প। তবে, সমর্থকদের উপস্থিতির অভাবে শুরু থেকেই ছন্দ কেটে গিয়েছিল, তা যেন বেশ স্পষ্ট। যদিও এর মধ্যেও সভায় বিরোধী ও সংবাদমাধ্যমকে নিয়ে ঠাট্টা করতে দেখা যায় ট্রাম্পকে। 


মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও পর্যন্ত মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ২৩ লক্ষ। মৃত ১ লক্ষ ২২ হাজারেরও বেশি। তবে, সংক্রমণের হার আগের তুলনায় একটু কমতেই এমন পরিস্থিতিতেই সামাজিক দূরত্বের তোয়াক্কা না করে সভার আয়োজন করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার উপর জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে দেশজুড়ে বর্ণবিদ্বেষ বিরোধী আন্দোলন। ফলে, সভায় সমর্থকদের অভাব গভীর কোনও ইঙ্গিত বহন করছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। 


এদিন সভার শেষে চপারে করে হোয়াইট হাউজে ফেরেন মার্কিন প্রেসিডেন্ট। গলায় ঝোলানো খুলে ফেলা লাল টাই। হাতে তাঁর সভার চিরাচরিত লাল টুপি। মুখে ক্লান্তি ও হতাশার ছাপ স্পষ্ট। এমনই এক ডোনাল্ড ট্রাম্পের সাক্ষী থাকল মার্কিন যুক্তরাষ্ট্র তথা বিশ্ব। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল মার্কিন প্রেসিডেন্টের সেই মনমরাভাবে হেঁটে যাওয়ার দৃশ্য। 



করোনা পরিস্থিতির মধ্যেই কোনও সামাজিক দূরত্বের তোয়াক্কা না করেই লাখখানেক মানুষের জমায়েতের ডাক দিয়ে সম্পূর্ণ ব্যর্থ হলেন মার্কিন প্রেসিডেন্ট। দিন কয়েক আগে টুইটারে হুঁশিয়ারি দিয়েছিলেন ট্রাম্প, "নিউ ইয়র্ক, সিয়্যাটল বা মিনিয়াপলিসে যা হওয়ার হয়েছে। কিন্তু এখানে অশান্তি, লুটের চেষ্টা হলে আমাকে অন্য ব্যবস্থা নিতে হবে।"
আরও পড়ুন : বাইরের দেশ থেকে আসা কর্মীদের 'এলিয়েন' বলে কটাক্ষ ট্রাম্পের, আপাতত স্থগিত ওয়ার্কিং ভিসা