নিজস্ব প্রতিবেদন: শোনো বন্ধু, শোনো/প্রাণহীন এই শহরের ইতিকথা-- এ গান একটা সময়ে নীরবে শহরের নির্জীবতার দিকে আঙুল তুলেছিল। গ্রামসভ্যতার দেশ ভারত। সেখানে গ্রাম দিয়ে শহর ঘেরারই কথা হয়তো। কিন্তু সারা বিশ্বেই এখন শহরই ক্রমে ক্রমে গ্রামকে ঘিরে ফেলছে। আর শুধু ভারতই-বা কেন, সারা বিশ্বেই নগরসভ্যতার রমরমা। তাই হয়তো এই নাগরিকতাকে উদযাপন করার জন্যই একটি দিনের ভাবনা ভাবা হয়েছে। আজ, ৮ নভেম্বর সেই দিন। আজই 'ওয়ার্ল্ড আরবানিজম ডে'।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Arctic: দ্রুত গলছে বরফ; সুতোর উপর ঝুলছে জীবন


'ইন্টারন্যাশনাল সোসাইটি অফ সিটি অ্যান্ড রিজিওন্যাল প্ল্যানার্স' এই 'ওয়ার্ল্ড আরবানিজম ডে' পালন করে। এ দিনটির অন্য একটি নামও আছে-- 'ওয়ার্ল্ড টাউন প্ল্যৈনিং ডে'। আসলে শহর তো বাড়ছেই। অপ্রতিরোধ্য ভাবে বাড়ছে। কিন্তু সেই ক্রমবর্ধমান শহর যাতে আর একটু পরিকল্পনামাফিক হয়, তা আর একটু সুচিন্তিত ও সুশ্রী হয়-- সেইটুকুর দিকে খেয়াল রাখাই এই দিনটির লক্ষ্য। শুধু এটুকুই নয়। বর্ধিত নগর যেন পরিবেশের উপর চাপ না ফেলে সেটা দেখাও এই দিনটির কাজ।


১৯৪৯ সালে এই দিন উদযাপন প্রথম শুরু হয়েছিল। দিনটির ভাবনা ভেবেছিলেন ইউনিভার্সিটি অফ বুয়েনস এয়ার্সের প্রয়াত অধ্যাপক কার্লস মারিয়া ডেলা পাওলেরা।


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: Dr Kamal Ranadive: ডুডলের মাধ্যমে ভারতীয় সেল বায়োলজিস্টকে শ্রদ্ধা জানাল গুগল