ওয়েব ডেস্ক: কংগ্রেসের সঙ্গে কোন কোন আন্দোলন ও কর্মসূচিতে সিপিএম অংশ নেবে, তা ঠিক করবে পরিষদীয় দলই। মঙ্গলবার সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে অসংখ্য জটিলতার মধ্যে এই সিদ্ধান্ত অত্যন্ত তাত্পর্যপূর্ণ। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১০ই জুলাই রাজ্য কমিটির সদস্যদের সঙ্গে বৈঠকে বসছে সিপিএম পলিটব্যুরো। এবারের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার যৌক্তিকতা নিয়ে আলোচনা হবে বৈঠকে। ইতিমধ্যেই কেন্দ্রীয় কমিটি জানিয়ে দিয়েছে কংগ্রেসের সঙ্গে একসঙ্গে লড়ে পার্টি কংগ্রেসের লাইনকে মান্যতা দেয়নি পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি। কিন্তু কেন এই পথে হাঁটল বাংলা ব্রিগেড? সেটাই হবে ১০ তারিখের আলোচনার মূল বিষয়।


প্রকাশ কারাতদের কোর্টে বল পড়ার আগেই পরিষদীয় দলের হাতে সিদ্ধান্ত নেওয়ার অধিকার তুলে দিয়ে অত্যন্ত কৌশলী পদক্ষেপ করল সিপিএম। এমনটাই মনে করা হচ্ছে। অর্থাত্‌ ভবিষ্যতে আন্দোলনের প্রশ্নে পার্টির অভ্যন্তরে যদি কোনও প্রতিবন্ধকতা তৈরি হয়, তাহলে জোট রাখার এই দায়িত্ব সামলাতে পারবে পরিষদীয় দলই। এর আগেও অধীর চৌধুরীর ডাকা মহামিছিলে সিপিএম অংশ নেবে কিনা তার দায়িত্ব ছাড়া হয়েছিল সুজন চক্রবর্তীদের হাতে। তবে এবার আনুষ্ঠানিকভাবেই এই সিদ্ধান্ত গ্রহণ করে জোটের দরজাকে মসৃণ রাখল সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলী।