শালবনিতে ইস্পাত প্রকল্প স্থগিত। প্রকল্পের জন্য নেওয়া ২৯৪ একর জমি ফিরিয়ে দেবে জিন্দলরা। আজ নবান্নে সাংবাদিক বৈঠকে একথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তিনি বলেন, এই বিষয়ে অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গে কথা হয়েছে জিন্দল গোষ্ঠীর। রাজ্য সরকারই জমি ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।পশ্চিম মেদিনীপুরের শালবনির ইস্পাত প্রকল্পের জমির পরিমাণ চার হাজার একর। এর মধ্যে ২৯৪ একর জমি কৃষকদের থেকে সরাসরি কিনে নেয় জিন্দালগোষ্ঠী। লৌহ আকরিক এবং কয়লার অভাব রয়েছে, এই যুক্তিতে সম্প্রতি প্রকল্প স্থগিতের সিদ্ধান্ত ঘোষণা করে জিন্দাল গোষ্ঠী। এরপরেই জমি ফেরতের আন্দোলনে নামেন জমিদাতারা। সেই দাবি মেনে জমি ফেরতের সিদ্ধান্ত নিল জিন্দাল গোষ্ঠী। বিনামূল্যেই ফেরত দেওয়া হবে ওই জমি।  সোমবার নবান্নে একথা জানান মুখ্যমন্ত্রী।  


একলপ্তে যে ২৯৪ একর জমি ফিরিয়ে দেওয়া হবে, সেই জমিতে চাষাবাদের জন্যও কৃষকদের সাহায্য করবে  জিন্দাল গোষ্ঠী। শিল্পের জন্য নেওয়া জমি ফিরিয়ে দেওয়ার এই সিদ্ধান্ত  কৃষকদের কাছে একটা বার্তা রাজ্য সরকারের, মত বিশেষজ্ঞদের। তবে বিনামূল্যে জমি ফেরতের বেনজির সিদ্ধান্ত সত্ত্বেও  শালবনিতে প্রকল্প নিয়ে অনিশ্চয়তা রয়েই গেল।