ওয়েব ডেস্ক: একসময় বামেদের শক্ত ঘাঁটিতে এখন ঘাসফুলের রমরমা। নন্দীগ্রামের পাশের কেন্দ্রে বাম-কংগ্রেসের সমর্থনে শাসকদলকে চ্যালেঞ্জ ছোঁড়ার চেষ্টায় নির্দল প্রার্থী।শেষ পর্বের ভোটে নজরকাড়া কেন্দ্র খেজুরি। নন্দীগ্রাম পর্বের আগে বরাবর বামেদের শক্ত ঘাঁটি বলেই পরিচিত ছিল খেজুরি। খেজুরি এক, খেজুরি দুই ও ভগবানপুর দুই নম্বর ব্লকের দুটি গ্রাম পঞ্চায়েত নিয়ে তৈরি এই বিধানসভা কেন্দ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নন্দীগ্রামে পুলিসের গুলিতে চোদ্দো জনের মৃত্যুর পরও দু-হাজার আটের পঞ্চায়েত নির্বাচনে খেজুরির দুটি পঞ্চায়েত সমিতি দখল করে বামেরা। তবে, দু-হাজার তেরোর পঞ্চায়েত ভোটে বিরোধী-শূন্য খেজুরি এক, খেজুরি দুই এবং ভগবানপুর পঞ্চায়েত সমিতির দখল নেয় তৃণমূল।


২০১১-র বিধানসভা নির্বাচনে খেজুরিতে বামফ্রন্টের প্রার্থীকে ষোলো হাজার ভোটে হারিয়ে দেন তৃণমূলের রণজিত্‍ মণ্ডল।
২০১৪-র লোকসভা নির্বাচনে খেজুরি বিধানসভা কেন্দ্রে বামেদের পিছনে ফেলে আটত্রিশ হাজার ভোটে এগিয়েছিলেন শিশির অধিকারী।


খেজুরিতে এবারও ঘাসফুলের প্রার্থী রণজিত্‍ মণ্ডল। উল্টোদিকে গত বিধানসভা ভোটে হারের পর ফের ভাগ্য পরীক্ষায় অসীম মণ্ডল। সোশ্যালিস্ট পার্টি ছেড়ে এবার তিনি বাম-কংগ্রেস সমর্থিত নির্দল প্রার্থী। এলাকার বাসিন্দারা বলছেন, ইভিএমে বিজেপি প্রার্থী থাকলেও খেজুরিতে বাম-কংগ্রেস জোটের সঙ্গে শাসকদলের দ্বিমুখী লড়াই। শাসকদল সার্বিক উন্নয়নের দাবি করলেও নানা ইস্যুতে পাল্টা সরব বিরোধীরা। খারাপ রাস্তা, পানীয় জলের সমস্যা, শাসকদলের দুর্নীতি - এসবই প্রচারে তাদের ইস্যু। পাওয়া, না পাওয়ার কথা জানাচ্ছেন ভোটাররা। জোটের ভরসায় শাসকদলের প্রার্থীকে চ্যালেঞ্জ ছুঁড়তে তৈরি নির্দল প্রার্থী।


বিদায়ী বিধায়ক রণজিত্‍ মণ্ডলের সঙ্গে তৃণমূল পরিচালিত পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের স্বাস্থ্য কর্মাধক্ষ্য পার্থপ্রতিম দাসের বিরোধ মেটানোর চেষ্টা করেছেন শিশির অধিকারী। তৃণমূলের অন্দরের খবর, ভোটের আগে প্রকাশ্যে বিরোধ না দেখা গেলেও সবকিছু একেবারে মিটে গেছে এমন নয়। শাসকদলের গোষ্ঠীদ্বন্দ্বের প্রভাব বিরোধীদের ভোটবাক্সে পড়ে কিনা তা নিয়ে চলছে জল্পনা।