ওয়েব ডেস্ক: বদলায়নি কিছুই। ডানকানের চা শ্রমিকদের অবস্থার কিছুমাত্র উন্নতি হয়নি। যদিও কেন্দ্র ও রাজ্য সরকারের তরফে শ্রমিক স্বার্থে নানাবিধ প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। বাগানের অবস্থা খতিয়ে দেখতে এসেছে রাজনৈতিক দলের নেতারা। কিন্তু অবস্থার উন্নতি হয়নি। না হওয়ার কারণ খুঁজতে শিলিগুড়িতে একটি সভার আয়োজন করে চা বাগান সংগ্রাম সমিতি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একের পর এক চা বাগান বন্ধ। থাবা বসিয়েছে অভাব। বাড়ছে মৃত্যু। বাঁচার পথ খুঁজে নিতে চা বাগানের  তরুণী,  কিশোরীরা হারিয়ে যাচ্ছে অন্ধকারের পথে। প্রতিশ্রুতি অনেক। চা শ্রমিকদের উন্নয়নে কে কী করেছে তার খতিয়ান দিয়েছে রাজ্য সরকার, কেন্দ্র সরকার। কিন্তু কার্যত কিছুই হচ্ছে না। সব দলের নজর ভোট রাজনীতির দিকে। এমনটাই অভিযোগ বন্ধ বাগানের শ্রমিকদের। কিন্তু কেন বদলায় না কোনও কিছু? কারণ খুঁজতে সভার আয়োজন করে চা বাগান সংগ্রাম সমিতি।


চা বাগান সংগ্রাম কমিটির কনভেনার সুখমান। জানালেন, ডানকানের ষোলটি চা বাগানের সাতটির পরিচালনভার অধিগ্রহণ করার কথা ঘোষণা করেছিল কেন্দ্র। কিন্তু আইনি জটিলতায় তা বিশবাঁও জলে।


প্রসঙ্গে সমাজসেবী অজিত রায় জানিয়েছেন, ডানকান্সের বাগান নিয়ে চা বাগান সংগ্রাম সমিতির কনভেনশনে উপস্থিত শ্রমিকদের অভিযাগ, আদতে তাঁরাও যে নাগরিক এই সভ্য সমাজের,  এটাই ভাবতে চান না কেউ।