ভরসা যেখানে নড়বড়ে এক বাঁশের সেতু, সেখানে স্বাভাবিকভাবেই যাতায়াতে নিত্য সঙ্গী দুর্ভোগ। আজ থেকে নয়, এই সমস্যা দেশ স্বাধীন হওয়ার পর থেকেই। দক্ষিণ দিনাজপুরের শুকদেবপুর ও জাহাঙ্গীরপুর গ্রামের মানুষের জীবন আজও দুর্বিষহ এই একটি সমস্যার জেরে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গঙ্গারামপুর ব্লকের শুকদেবপুর ও জাহাঙ্গীরপুর গ্রাম পঞ্চায়েতের মধ্যে দিয়ে উত্তর-দক্ষিণে বয়ে গেছে পুনর্ভবা নদী। পূর্বদিকে জাহাঙ্গীরপুর। সেখানে গ্রামের সংখ্যা সাতাশটি। আর পশ্চিমদিকে শুকদেবপুর। গ্রামের সংখ্যা আঠেরো। জেলার অন্যান্য প্রান্তের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য এই সমস্ত গ্রামের বাসিন্দাদের একমাত্র ভরসা বাঁশের একটি সেতু। যদিও তা বছরের সব সময় ব্যবহার করা যায় না। সমস্যা তৈরি হয় বর্ষাকালে। তখন ভরসা নৌকো। তাও শুধু দিনের বেলা। রাত নামলেই আবার সম্পূর্ণ বিচ্ছিন্ন এই দুই পঞ্চায়েত।


পঞ্চায়েত, ব্লক, মহকুমা, এমনকি জেলার প্রশাসনিক স্তরেও এই সমস্যার কথা জানিয়েছেন বাসিন্দারা। নানা সময়ে রাজনৈতিক দলগুলির কাছ থেকে এসেছে প্রতিশ্রুতির বন্যা। কিন্তু বাস্তবে ফল হয়নি। নড়বড়ে এই ব্রিজের ওপর দিয়েই প্রতিদিন প্রাণের ঝুঁকি নিয়ে যাতায়াত করেন মানুষজন। আর কতদিন? কবে মুক্তি মিলবে এই দুর্ভোগের হাত থেকে? বাসিন্দাদের কাছে এখন এটাই জীবন-মরণ প্রশ্ন।