ওয়েব ডেস্ক : আর মাত্র দিন কুড়ির অপেক্ষা। পাতালপথের মেট্রো এরপরই পাড়ি জমাবে গঙ্গার তলায়। গঙ্গার তলায় ঢুকে পড়বে মেট্রো সুড়ঙ্গ। কিন্তু কেমন হবে সেই সুড়ঙ্গ? কাজ কতদূর এগোল?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হাওড়া ময়দান থেকে কাজ শুরু হয়ে, পাশাপাশিই যাচ্ছে মেট্রোর দুটি টানেল। গঙ্গা থেকে এই মুহূর্তে একটি টানেল ২৫০ মিটার দূরে। অপরটি ৫০০ মিটার। দিনে গড়ে ১০ মিটার করে মাটি কাটছে সুড়ঙ্গ তৈরির যন্ত্র টানেল বোরিং মেশিন। সবকিছু ঠিকঠাক চললে, গঙ্গা পর্যন্ত পৌঁছতে লাগবে মাত্র ২২ দিন। এরপর শুরু গঙ্গার তলায় কাজ। ৫২০ মিটার লম্বা হবে মেট্রো পথ। গঙ্গার তলায় সেই টানেল কাটতে সময় লাগবে প্রায় ৩ মাস।


গোটা দেশজুড়ে মেট্রোর যত কাজ চলছে, তার মধ্যে সবচেয়ে বেশি আলোচিত ইস্ট-ওয়েস্ট মেট্রো। কারণ দেশে এই প্রথম নদীর তলা দিয়ে মেট্রো যাওয়ার টানেল তৈরি হচ্ছে। যার একদিকে হাওড়া ময়দান, আরেকদিকে মহাকরণ। কিন্তু গঙ্গার তলায় কাটা হবে সুড়ঙ্গ, তাহলে জল নীচে চলে আসবে না? মেট্রোর ইঞ্জিনিয়াররা বলছেন, "না। জল বাধা হবে না।" কারণ গঙ্গার তলায় রয়েছে তিন ধরনের মাটি। অর্গানিক মাটি, বালি মাটি ও অতিশক্ত কাদা মাটি। এই অতিশক্ত কাদামাটির স্তরের মধ্যে দিয়েই কাটা হবে টানেল।



এবার ভাবুন, মাটির প্রায় ২০ থেকে ৩০ মিটার নীচে কাজ হচ্ছে। কিন্তু অক্সিজেন যাচ্ছে কী করে সেখানে? এজন্য কম ব্যবস্থাপনা নেই। অক্সিজেন লেভেল ঠিক রাখতে সেখানে বন্দোবস্ত করা হয়েছে বিশেষ এয়ার ভেন্টিলেশনের। শুধু তাই নয়, মাটির নিচে তাপমাত্রা যাতে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কম বা বেশি না হয়, সেজন্যও বিশেষ ব্যবস্থা করা হয়েছে। দেখুন, গঙ্গার তলায় মেট্রোর মহাযজ্ঞ-



আরও পড়ুন, ৪০ বছর বয়সে ৬৯তম সন্তানের জন্ম দিলেন এই মহিলা!