১৪ এর গুজব কাহিনি

Updated By: Dec 19, 2014, 04:57 PM IST

 ২০১৪ সাল জুড়ে চলল গুজব আর মিথ্যা খবর। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের দৌলতে বিদ্যুতের গতিতে ছড়িয়ে পড়ে 'ভাইরাল' হল এসব খবর। সেগুলিই থাকল এক নজরে-

৫) মৃত্যু গুজব- দিলীপ কুমার, লতা মঙ্গেসকর থেকে হানি সিং। উইল স্মিথ থেকে জ্যাকি চ্যান।  বছরের বিভিন্ন সময়ে ইন্টারনেটকে ব্যবহার করে বহু সেলেব্রিটির মৃত্যু গুজব চড়ানো হয়েছে। হানি সিংয়ের মৃত্যু গুজবের সময় টুইটারে দুর্ঘটনার ছবি সহ পোস্ট করা হয়। দিলীপ কুমারের ক্ষেত্রে আবার বলা হয় তিনি হাসপাতালে মারা গিয়েছেন। দিলীপ সাহেবের মৃত্যু যে স্রেফ গুজব তার জন্য টুইট করতে হয় খোদ অমিতাভ বচ্চনকেও। আযুষ্মান খুড়ানা থেকে রজনীকান্ত। বছরের কোনও কোনও না সময়ে সেলেবদের মেরে ফেলছে ভুয়ো প্রচার। কারা বা কী স্বার্থের জন্য এই রকম নোংরা প্রচার করা হয় তা এখনও স্পষ্ট নয়। 

৪) নিষিদ্ধ হল সেলফি- অস্কারের এই বিখ্যাত সেলফি জ্বরে তখন আক্রান্ত গোটা দুনিয়া।  যে যেখানে পারছে সেলফি তুলতে শুরু করছে। তখনই হঠাত্‍ এক খবর প্রকাশ পেল। মার্কিন প্রশাসন নাকি সেলফির অত্যাচারে এতটাই ক্ষুব্ধ যে যারাই সেলফি তুলবে তাদের জিরিমানা করা হবে। এক কথায় নাকি সেলফি আমেরিকায় নিষিদ্ধ করা হল। গোটা আমেরিকা গর্জে উঠল প্রিয় সেলফির নিষিদ্ধ হওয়ার ঘটনায়।

৩) পৃথিবী অন্ধকারে ঢাকবে আগামী ৬ দিন-সৌর ঝড়ের জন্য দুনিয়া নাকি পুরোপুরি ডিসেম্বরে ৬দিন অন্ধকারে থাকবে। এমন কথা নাকি নাসা ঘোষণা করেছে। গোটা দুনিয়া জুড়ে এই খবরে তোলপাড় পড়ে যায়। অবশেষে নাসা জানায় এমন ধরনের সব খবর মিথ্যা। তারা এমন কোনও খবরের কথা কাউকে জানায়নি।

২)   ১৭৯ বছর বয়সেও বেঁচে বৃদ্ধ- ২) ১৭৯ বছর বয়সেও বেঁচে বৃদ্ধ-তাঁর বয়স নাকি ১৭৯। বেঙ্গালুরুর মহাস্ট্রা মুরেসি নামের ওই বৃদ্ধকে নিয়ে এই খবরটা জোর ভাইরাল হয়। অনেক ওয়েবসাইটে সেই বৃদ্ধর চিত্র হয় বড় প্রতিবেদনও লেখা হয়। কিন্তু গন্ডগোলটা বাধে অন্য জায়গায়। যে ইংরেজি সাইট থেকে এই খবরটি তৈরি হয় সেই  worldnewsdailyreport.com -এ এই রিপোর্টির নিচে লেখা হয় কেবলমাত্র মজা করেই এই লেখাটি প্রকাশ করা হল, ঘটনার সঙ্গে সত্যতার কোনও সম্পর্ক নেই। কিন্তু যারা এই খবরটি করেছিল তারা নিজের ওই ছোট লেখাটি না পড়েই প্রকাশ করে ফেলেছিল।

১) বাবা হচ্ছেন ধোনি- পয়লা এপ্রিল দেশের বিভিন্ন ওয়েবসাইটে প্রকাশিত হল ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির বাবা হওয়ার খবর। দেশজুড়ে একেবারে আলোচনার ঝড় বয়ে গেল এই খবরে। এই গুজব খবরের ব্যাপ্তি এত দূরে গিয়ে পৌঁছল যে ধোনিকে বিবৃতি দিয়ে জানাতে হল এই খবরটা পুরোটা মিথ্যা। অবশ্য অনেক খেয়াল করেননি দিনটা ছিল এপ্রিল ফুল, মিডিয়া খবরটা করেছিল নেহাতই মজা করে, নিচে লেখাও ছিল এপ্রিল ফুল জোকস বলে।

.