স্তন ক্যানসার প্রতিরোধের ৫ উপায়

মেয়েদের মধ্যে স্তন ক্যানসারের প্রকোপ ক্রমশ বাড়ছে। প্রচুর সংখ্যক নারী আক্রান্ত হচ্ছেন এই মারণ ব্যাধিত। স্তন ক্যানসার আসলে একধরণের ম্যালিগন্যান্ট টিউমার। যা স্তনের কোষগুলি থেকে শুরু হয়। স্তন ক্যানসার এমনই এক ধরণের অসুখ যা প্রতিরোধের সেভাবে কোনও নির্দিষ্ট পদ্ধতি নেই। কিন্তু মহিলারা এমন কিছু কিছু কাজ ত্যাগ করতে পারেন, যা থেকে স্তন ক্যানসারের সম্ভাবনা কিছুটা হলেও কমে যায়। জেনে নিন সেগুলি কী কী-

Updated By: Oct 10, 2016, 05:45 PM IST
স্তন ক্যানসার প্রতিরোধের ৫ উপায়

ওয়েব ডেস্ক: মেয়েদের মধ্যে স্তন ক্যানসারের প্রকোপ ক্রমশ বাড়ছে। প্রচুর সংখ্যক নারী আক্রান্ত হচ্ছেন এই মারণ ব্যাধিত। স্তন ক্যানসার আসলে একধরণের ম্যালিগন্যান্ট টিউমার। যা স্তনের কোষগুলি থেকে শুরু হয়। স্তন ক্যানসার এমনই এক ধরণের অসুখ যা প্রতিরোধের সেভাবে কোনও নির্দিষ্ট পদ্ধতি নেই। কিন্তু মহিলারা এমন কিছু কিছু কাজ ত্যাগ করতে পারেন, যা থেকে স্তন ক্যানসারের সম্ভাবনা কিছুটা হলেও কমে যায়। জেনে নিন সেগুলি কী কী-

১) অতিরিক্ত মদ্যপান মেয়েদের স্তন ক্যানসারের সম্ভাবনা বাড়িয়ে দেয়। তাই আপনি যদি স্তন ক্যানসারের হাত থেকে রক্ষা পেতে চান, তাহলে অবশ্যই মদ্যপানের পরিমান কম করুন।

আরও পড়ুন উত্‌সবের মরশুমেও ফিট থাকার উপায়

২) অস্বাস্থ্যকর ডায়েট স্তন ক্যানসারের সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে। তাই আপনি যদি স্তন ক্যানসারের শিকার না হতে চান, তাহলে অবশ্যই স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন। আর ডায়েটের তালিকায় টাটকা ফল এবং সব্জি রাখুন।

৩) যিনি রোজ নিয়ম করে শরীর চর্চা করেন, তাঁর স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনাও কম থাকে। সমীক্ষা বলছে যে, সপ্তাহে ৭৫ থেকে ১৫০ মিনিট দ্রুতবেগে হাঁটলে স্তন ক্যানসারের ঝুঁকি কমে।

৪) যে সমস্ত মহিলারা শিশুদের স্তন্যপান করান, তাঁদের স্তন ক্যানসারের ঝুঁকিও কম থাকে।

আরও পড়ুন খারাপ ক্যাপ্টেনরা কীভাবে কত প্রতিভাবান মানুষের জীবনটা নষ্ট করে দেয়

৫) ধূমপান যে শুধুমাত্র আমাদের শরীরেরই ক্ষতি করে তাই নয়, স্তন ক্যানসারের ঝুঁকিও বাড়িয়ে দেয়। বিশেষ করে কম বয়সী মেয়েরা যাঁরা ধূমপান করেন, তাঁদের মধ্যে স্তন ক্যানসারের ঝুঁকি খুব বেশি থাকে।

.