বর্ষায় ত্বকের পরিচর্যার কিছু ঘরোয় টোটকা

বর্ষায় একটু আধটু ত্বকের সমস্যায় ভোগেন না এমন মানুষ পাওয়া বিরল। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় একদিকে যেমন ত্বকের সমস্যা দেখা দেয়, তেমনই রাস্তায় জমা নোংরা জল ডিঙিয়ে পথ চলতে গিয়ে সংক্রামক রোগে ভোগাটাও খুবই স্বাভাবিক সমস্যা এই সময়ের।

Updated By: Aug 19, 2015, 10:35 PM IST
বর্ষায় ত্বকের পরিচর্যার কিছু ঘরোয় টোটকা

ওয়েব ডেস্ক: বর্ষায় একটু আধটু ত্বকের সমস্যায় ভোগেন না এমন মানুষ পাওয়া বিরল। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় একদিকে যেমন ত্বকের সমস্যা দেখা দেয়, তেমনই রাস্তায় জমা নোংরা জল ডিঙিয়ে পথ চলতে গিয়ে সংক্রামক রোগে ভোগাটাও খুবই স্বাভাবিক সমস্যা এই সময়ের।

বর্ষাকালে ত্বকের সমস্যা থেকে দূরে থাকা যায় কিছু ঘরোয়া উপায় মেনে চললে। বৃষ্টির জল ডিঙিয়ে এলে বাড়ি ফিরে অবশ্যই হালকা গরম জলে সাবান দিয়ে পা ভাল করে ধুয়ে শুকনো করে মুছে নিন। লুফা দিয়ে ঘষে নিলে মরা চামড়া উঠে যাবে। কিন্তু তারপর অবশ্যই শুকনো করে মুছে নিয়ে ময়শ্চারাইজার না লাগালে ত্বক শুষ্ক হয়ে যাবে। পায়ের নখও কেটে রাখুন, বড় নখে ময়লা জমে।

কিছু ঘরোয়া টোটকা-

টি ট্রি অয়েল- টি ট্রি অয়েল ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে লাগলে ত্বকের অনেক সমস্যা থেকে রেহাই পাবেন।

অ্যালয় ভেরা জেল- ত্বকের যে কোনও সমস্যার জন্য অ্যালয় ভেরা সেরা সমাধান। রক্তকে পরিশুদ্ধ করার ক্ষমতা যেমন এর আছে তেমনই ঠান্ডা অনুভূতি জাগায় অ্যালয় ভেরা।

মধু- মধু শুধু ত্বকের সমস্যাই দূর করে না, উজ্জ্বল ত্বক পেতে মধুর থেকে ভাল আর কিছুই হতে পারে না। যাদের ত্বক খুব সংবেদনশীল তারা ব্রাউন সুগার, মধু, অলিভ অয়েল ও লেবুর রস দিয়ে তৈরি মাস্ক ত্বকে লাগালে উপকার পাবেন।

ফল- আম বা বেদানার মত ফল ত্বকের জন্য খুবই উপকারী। বর্ষাকালে দুটো ফলই পাওয়া যায়। তেমনই গুঁড়ো দুধের সঙ্গে তরমুজ মিশিয়ে লাগালেও ভাল ফল পাবেন।

অ্যান্টি ফাংগাল পাউডার- সারা শরীরে অ্যান্টি ফাংগাল পাউডার লাগালে সংক্রমণ থেকে রেহাই যেমন পাবেন, তেমনই অনেক সমস্যা কাছে ঘেঁষতে পারবে না।

ময়শ্চারাইজার- প্রতিদিন বাড়ি ফিরে পা পরিষ্কার করে হালকা ময়শ্চারাইজার লাগানো এই সময় অবশ্যই দরকার। সারা শরীরেও লাগিয়ে নিন। যেকোনও মরসুমেই ত্বকের সবথেকে কাছের বন্ধু ময়শ্চারাইজার।

ক্যালামাইন লোশন- ক্যালামাইনের অ্যান্টিসেপটিক গুণের কথা কারও অজানা নয়। চুলকুনি, ত্বকের পোড়া ভাব সবকিছুর উপশমেই অত্যন্ত প্রয়োজনীয় ক্যালামাইন লোশন।

 

.