আজ ১৭.৭ ডিগ্রি- গত ১১৫ বছরে জানুয়ারির প্রথম সপ্তাহে এত কম ঠান্ডা পড়েনি

রেকর্ড গড়ল এবছরের জানুয়ারির প্রথম সপ্তাহ। হাওয়া অফিসের তথ্য বলছে, গত ১১৫ বছরে জানুয়ারির প্রথম সপ্তাহে এত কম ঠান্ডা পড়েনি। আজ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি। কালপ্রিট দুর্বল পশ্চিমী ঝঞ্ঝা। ওনার কারসাজিতেই মাঝ জানুয়ারিতে শীত চুরি।  

Updated By: Jan 10, 2016, 04:31 PM IST
আজ ১৭.৭ ডিগ্রি- গত ১১৫ বছরে জানুয়ারির প্রথম সপ্তাহে এত কম ঠান্ডা পড়েনি

ওয়েব ডেস্ক: রেকর্ড গড়ল এবছরের জানুয়ারির প্রথম সপ্তাহ। হাওয়া অফিসের তথ্য বলছে, গত ১১৫ বছরে জানুয়ারির প্রথম সপ্তাহে এত কম ঠান্ডা পড়েনি। আজ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি। কালপ্রিট দুর্বল পশ্চিমী ঝঞ্ঝা। ওনার কারসাজিতেই মাঝ জানুয়ারিতে শীত চুরি।  

শীত চুরি

দিনের বেলা সোয়েটার গায়ে রাখা দায়। লেপ, কম্বলও পড়ে বিছানার কোনায়। জানুয়ারিতে শেষ কবে এমন হাল হয়েছে মনে করতে পারছে না আম বাঙালি।  নথি ঘেঁটে চোখ কপালে আবহাওয়া দফতরেরও।  একশো পনেরো বছরের ইতিহাসে এত উষ্ণ জানুয়ারি এই প্রথম।

রবিবারের সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৭ ডিগ্রি। যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি। ১৯০৯-এ শেষবার এতটা উষ্ণ জানুয়ারির সাক্ষী থেকেছে কলকাতা।

কিন্তু, কেন এমন হাল?  আবহাওয়া দফতর বলছে দুর্বল পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার কারণেই বাতাসে জলীয় বাষ্পের পরিমান বাড়ছে। কুয়াশা আর মেঘের যুগলবন্দিতে বাড়তে পারছে না দিনের তাপমাত্রা। যার জেরে কমছে না রাতের তাপমাত্রা।  জমিয়ে পড়ছে না শীত। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহেও তাই  জমাটি শীত তাই ধরাছোঁয়ার বাইরেই। তবে, এখনই হতাশা হবেন না । কিছুটা আশা দিচ্ছে আবহাওয়া দফতর। হাওয়া অফিসের আশ্বাস,আগামী ২৪ ঘণ্টায় কিছুটা কমবে তাপমাত্রা। ফলে দু একদিনের মধ্যে একটু হলেও অনুভূত হবে শীত।

.