ইতিহাস গড়ল বাংলা, গঙ্গার তলায় তৈরি মেট্রো টানেল, স্বপ্ন-সত্যির প্রথম ধাপ

ইতিহাস গড়ল বাংলা। গঙ্গার তলায় তৈরি হয়ে গেল মেট্রো টানেল।ওপরে গঙ্গা। নীচে মেট্রো। স্বপ্ন-সত্যির প্রথম ধাপ। সাক্ষী শুধুমাত্র ২৪ ঘণ্টা।মাটির তলায় রেল। ৮৪ তে ইতিহাস গড়েছিল বাংলা। আবার ইতিহাস। এবার গঙ্গার তলায়। তৈরি হয়ে গেল সুড়ঙ্গ। কিছুদিনের মধ্যেই মাথার ওপর গঙ্গা নিয়ে ছুটবে মেট্রো। দিনটা ছিল ১৪ এপ্রিল। সংখ্যার হিসেবে ১ মাস ৬দিন। হাওড়ার দিক থেকে নদীর পেট কেটে ঢুকে পড়ে টানেল বোরিং মেশিন।টার্গেট দিনে ৫২০ মিটার। একটু একটু করে এগিয়েছে কাজ।

Updated By: May 21, 2017, 07:35 PM IST
ইতিহাস গড়ল বাংলা, গঙ্গার তলায় তৈরি মেট্রো টানেল, স্বপ্ন-সত্যির প্রথম ধাপ

ওয়েব ডেস্ক: ইতিহাস গড়ল বাংলা। গঙ্গার তলায় তৈরি হয়ে গেল মেট্রো টানেল।ওপরে গঙ্গা। নীচে মেট্রো। স্বপ্ন-সত্যির প্রথম ধাপ। সাক্ষী শুধুমাত্র ২৪ ঘণ্টা।মাটির তলায় রেল। ৮৪ তে ইতিহাস গড়েছিল বাংলা। আবার ইতিহাস। এবার গঙ্গার তলায়। তৈরি হয়ে গেল সুড়ঙ্গ। কিছুদিনের মধ্যেই মাথার ওপর গঙ্গা নিয়ে ছুটবে মেট্রো। দিনটা ছিল ১৪ এপ্রিল। সংখ্যার হিসেবে ১ মাস ৬দিন। হাওড়ার দিক থেকে নদীর পেট কেটে ঢুকে পড়ে টানেল বোরিং মেশিন।টার্গেট দিনে ৫২০ মিটার। একটু একটু করে এগিয়েছে কাজ।

আরও পড়ুন রাতের শহরে ফের বেপরোয়া গতি, মুখোমুখি সংঘর্ষ ২টি গাড়ির

কখনও দিনে ৩৪ মিটারও মাটি কেটেছে টানেল বোরিংমেশিন। একটু একটু করে এগিয়েছে নদী গর্ভের দিক। মাটির প্রায় ৪০ মিটার নীচে দিয়ে তৈরি হয়েছে টানেল।গত একমাস দিনরাত এক করে কাজ করেছেন ওঁরা। শনিবার  মিশন শেষ। গঙ্গার তলায় সুড়ঙ্গ তৈরি। দেশের মধ্যে নজির। ইতিহাসের সাক্ষী থাকতে পেরে উচ্ছ্বসিত কারিগররা।তবে, প্রজেক্ট এখনও শেষ নয়। একটা টানেল শেষ। এবার পালা আরেকটি। নতুন করে শুরু হয়েছে তোড়জোড়।

আরও পড়ুন  আরও আরও গরম! আবহাওয়া দফতরের পূর্বাভাসে আশঙ্কা

.