কর্ণাটকে বাড়িতে গোমাংস রান্না করে খাওয়ার 'অপরাধে' হামলার অভিযোগ

হিন্দুত্ববাদী তথা স্বঘোষিত গোরক্ষকদের হাতে এ বার আক্রান্ত কর্নাটকের এক দলিত পরিবার। কর্ণাটকের চিকমাগালুরুতে একটি বাড়িতে গোরুর মাংস রান্না করে খাওয়া হয়েছে, এই অভিযোগ তুলে ওই দলিত পরিবারের উপর হামলা চালান হয়। জানা গেছে হামলাকারির সংখ্যা ছিল প্রায় ৩০। তার মধ্যে ৭ জন ধরা পড়েছে পুলিশের হাতে। ধৃতেরা সকলেই বজরং দলের কর্মী বলে জানা গেছে।

Updated By: Jul 24, 2016, 09:15 PM IST
কর্ণাটকে বাড়িতে গোমাংস রান্না করে খাওয়ার 'অপরাধে' হামলার অভিযোগ

ওয়েব ডেস্ক: হিন্দুত্ববাদী তথা স্বঘোষিত গোরক্ষকদের হাতে এ বার আক্রান্ত কর্নাটকের এক দলিত পরিবার। কর্ণাটকের চিকমাগালুরুতে একটি বাড়িতে গোরুর মাংস রান্না করে খাওয়া হয়েছে, এই অভিযোগ তুলে ওই দলিত পরিবারের উপর হামলা চালান হয়। জানা গেছে হামলাকারির সংখ্যা ছিল প্রায় ৩০। তার মধ্যে ৭ জন ধরা পড়েছে পুলিশের হাতে। ধৃতেরা সকলেই বজরং দলের কর্মী বলে জানা গেছে।

গরুর মাংস এবং চামড়া ছাড়ানোকে কেন্দ্র করে সম্প্রতি গুজরাতের উনা এলাকায় তীব্র গণ্ডগোলের সৃষ্টি হয়। সেখানেও একদল স্বঘোষিত গোরক্ষকই দলিত পরিবারগুলিকে মারধর করেছে বলে অভিযোগ। বিষয়টি নিয়ে সারা দেশ জুড়ে বিতর্ক তারী হয়। সংসদেও আক্রমণের মুখে পড়তে হয় বিজেপিকে।

আরও পড়ুন- কাশ্মীর নিয়ে পাকিস্তানকে ফের কড়া বার্তা ভারতের

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের দাদরি এলাকায় গত বছরের সেপ্টেম্বর মাসে মহম্মদ একলাখ নামক এক বছর পঞ্চাশের প্রৌঢ়কে বাড়িতে ফ্রিজের মধ্যে গোরুর মাংস রাখার 'অপরাধে' মেরে ফেলা হয়। সেই ঘটনা নিয়েও তোলপাড় চলে জাতীয় রাজনীতিতে। তারপর গুজরাটের ঘটনা এবং আজ কর্ণাটকের হামলার পরে আবারও ভারতে ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িকতার বাতাবরণ কতটা রয়েছে সেটা নিয়ে আবারও প্রশ্ন উঠে গেল।

.