বাবরিকাণ্ডে বিপাকে বিজেপি,আডবাণী-যোশী-উমা'র বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের তদন্ত করবে সিবিআই, জানাল সুপ্রিম কোর্ট

বাবরিকাণ্ডে ভারতের শীর্ষ আদালতের সিদ্ধান্তে বিপাকে ভারতীয় জনতা পার্টি। একদা বিজেপি ও হিন্দুত্বের 'পোস্টারবয়' তথা বর্তমানে 'মার্গদর্শকে' পরিণত হওয়া লালকৃষ্ণ আডবাণী, মুরলি মনোহর যোশী এবং বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতীর বিরুদ্ধে 'অপরাধমূলক ষড়যন্ত্রে'র তদন্ত করতে পারবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, আজ রুলিং দিয়ে একথা জানিয়ে দিল সুপ্রিমকোর্ট। এই মামলায় ২ বছর তদন্তের সময়সীমা দিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত এবং রায় ঘোষণা হবে পূর্ণাঙ্গ তদন্তের পরই, এমনই জানিয়েছেন দিয়েছেন বিচারপতিরা। পাশাপাশি বিচারপতিরা আরও বলেছেন, 'এই মামলার সঙ্গে যুক্ত কোনও বিচারপতিকে বদলি করা যাবে না' এবং 'স্বাভাবিক কোনও কারণে এই মামলার শুনানি মুলতবিও করা যাবে না'।  

Updated By: Apr 19, 2017, 12:09 PM IST
বাবরিকাণ্ডে বিপাকে বিজেপি,আডবাণী-যোশী-উমা'র বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রের তদন্ত করবে সিবিআই, জানাল সুপ্রিম কোর্ট

ওয়েব ডেস্ক: বাবরিকাণ্ডে ভারতের শীর্ষ আদালতের সিদ্ধান্তে বিপাকে ভারতীয় জনতা পার্টি। একদা বিজেপি ও হিন্দুত্বের 'পোস্টারবয়' তথা বর্তমানে 'মার্গদর্শকে' পরিণত হওয়া লালকৃষ্ণ আডবাণী, মুরলি মনোহর যোশী এবং বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতীর বিরুদ্ধে 'অপরাধমূলক ষড়যন্ত্রে'র তদন্ত করতে পারবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, আজ রুলিং দিয়ে একথা জানিয়ে দিল সুপ্রিমকোর্ট। এই মামলায় ২ বছর তদন্তের সময়সীমা দিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত এবং রায় ঘোষণা হবে পূর্ণাঙ্গ তদন্তের পরই, এমনই জানিয়েছেন দিয়েছেন বিচারপতিরা। পাশাপাশি বিচারপতিরা আরও বলেছেন, 'এই মামলার সঙ্গে যুক্ত কোনও বিচারপতিকে বদলি করা যাবে না' এবং 'স্বাভাবিক কোনও কারণে এই মামলার শুনানি মুলতবিও করা যাবে না'।  
  
উল্লেখ্য, সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের পর আডবাণী, যোশী, উমা ভারতীরা বিপাকে পড়লেও আপাত স্বস্তিতে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং (বাবরি মসজিদ ধ্বংসের সময়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে ছিলেন কল্যাণ সিং)। বর্তমানে রাজস্থানের রাজ্যপাল কল্যাণ সিং যেহেতু সাংবিধানিক পদে রয়েছেন, তাই তাঁর বিরুদ্ধে কোনও রকম তদন্ত করা যাবে না বলেও জানিয়েছে শীর্ষ আদালত। অর্থাৎ 'অভিযুক্ত' হওয়া সত্ত্বেও 'সাংবিধানিক পদের জ্যাকেট' কল্যাণ সিংয়ের জন্য 'রক্ষাকবচের' কাজ করল, মত রাজনৈতিক মহলের। 
 
রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ আবার এমনও বলছে যে, সুপ্রিম কোর্টের রায়ে ঘুরিয়ে অক্সিজেন পেলেন একদা বিজেপির 'লৌহমানব' তথা বর্তমানে ৮৯ বছরের লালকৃষ্ণ আডবাণী। কারণ, বিজেপিতে এখন 'মার্গদর্শকের মোড়কে কর্নার হওয়া' একদা দেশের উপ-প্রধানমন্ত্রীই যে বাবরিকাণ্ডের 'নেপথ্য নায়ক' তা আরও একবার স্বীকৃত হল শীর্ষ আদালতের সিদ্ধান্তেই! এখন প্রশ্ন এটাই হিন্দুত্বের একসময়কার 'ব্র্যান্ডবয়' আডবাণী কি শীর্ষ আদালতের এই সিদ্ধান্তে নিজের দলে আরও একটু মাইলেজ পাবেন? নাকি, রাষ্ট্রপতি হওয়ার দৌড়ের পথ তাঁর জন্য আরও বন্ধুর হয়ে দাঁড়াল! উত্তর দেবে ভবিষ্যতের গর্ভে।   

.