গ্যাস চুরি রুখতে এবার নতুন ধরনের LPG সিলিন্ডারের ভাবনা

LPG সিলিন্ডার থেকে গ্যাস চুরির অভিযোগ বহুদিনের। গ্রাহকদের অভিযোগ বাড়িতে সরবরাহ করা সিলিন্ডারে অনেক সময়ই নির্দিষ্ট পরিমাণ গ্যাস থাকে না। এবার তাই সেই সমস্যা মেটাতে ও গ্যাস চুরি রুখতে নতুন ধরনের স্বচ্ছ সিলিন্ডার আনার কথা ভাবছে সরকার। ইতিমধ্যেই তেলেঙ্গানার কিছু এলাকায় এই ধরনের সিলিন্ডার ব্যবহার করা শুরু করেছে সেখানকার সরকার।  

Updated By: Jan 22, 2017, 12:52 PM IST
গ্যাস চুরি রুখতে এবার নতুন ধরনের LPG সিলিন্ডারের ভাবনা

ওয়েব ডেস্ক : LPG সিলিন্ডার থেকে গ্যাস চুরির অভিযোগ বহুদিনের। গ্রাহকদের অভিযোগ বাড়িতে সরবরাহ করা সিলিন্ডারে অনেক সময়ই নির্দিষ্ট পরিমাণ গ্যাস থাকে না। এবার তাই সেই সমস্যা মেটাতে ও গ্যাস চুরি রুখতে নতুন ধরনের স্বচ্ছ সিলিন্ডার আনার কথা ভাবছে সরকার। ইতিমধ্যেই তেলেঙ্গানার কিছু এলাকায় এই ধরনের সিলিন্ডার ব্যবহার করা শুরু করেছে সেখানকার সরকার।  

আরও পড়ুন- শীঘ্রই আসছে আধার নির্ভর ডিজিটাল লেনদেন, ঘোষণা মন্ত্রী রবি শঙ্করের

এই LPG সিলিন্ডারগুলি হবে স্বচ্ছ নীল রঙের। সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে তা বাইরে থেকেই দেখা ‌যাবে বলে এই সিলিন্ডার প্রস্তুককারী সংস্থার তরফে জানানো হয়েছে। ফলে গ্যাস সিলিন্ডার নেওয়ার সময় গ্রহকরা সহজেই গ্যাসের পরিমাণ বুঝে ‌যাবেন। কতটা গ্যাস খরচ হল তাও দেখে নিতে পারবেন।

তবে, সমস্যা দেখা দিয়েছে অন্য জায়গায়। সাধারণ মেটাল সিলিন্ডারের তুলনায় এক দাম পড়বে দ্বিগুনেরও বেশি। সাধারণ সিলিন্ডারের দাম যেখানে ১৪০০ টাকার আশেপাশে থাকে, সেখানে এই ধরনের স্বচ্ছ সিলিন্ডারের দাম পড়বে কমপক্ষে ৩ হাজার টাকা। ফলে, এই বাড়তি টাকা গ্রাহকরা দিতে পারবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

.