সমীক্ষায় নমোমুখ নিঃসৃত বাণী, সেরার সেরা 'ভাইয়োঁ-বহেনোঁ'

তিনি 'বাকপটু'। তিনি কথার 'জাদুকর'। এমন বিশেষণে প্রায়শই ভূষিত হন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী। কিন্তু মোদীমুখ থেকে সবচেয়ে বেশি কোন শব্দ নিঃসৃত হয়েছে জানেন? ভাবছেন এ আবার কেমন কথা! তাহলে জানুন, সম্প্রতি 'হিন্দুস্তান টাইমসে' এক সমীক্ষা প্রকাশিত হয়েছে যার বিষয়বস্তু- বক্তৃতা রাখার সময়ে কোন শব্দ সবচেয়ে বেশিবার উচ্চারিত হয় মোদীকণ্ঠে! সেই সমীক্ষা থেকেই জানা যাচ্ছে, 'ভাইয়োঁ-বহেনোঁ' হল সেই 'মোস্ট ফ্রিকোয়েন্ট' নমোশব্দ।

Updated By: Mar 29, 2017, 06:41 PM IST
সমীক্ষায় নমোমুখ নিঃসৃত বাণী, সেরার সেরা 'ভাইয়োঁ-বহেনোঁ'

ওয়েব ডেস্ক: তিনি 'বাকপটু'। তিনি কথার 'জাদুকর'। এমন বিশেষণে প্রায়শই ভূষিত হন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী। কিন্তু মোদীমুখ থেকে সবচেয়ে বেশি কোন শব্দ নিঃসৃত হয়েছে জানেন? ভাবছেন এ আবার কেমন কথা! তাহলে জানুন, সম্প্রতি 'হিন্দুস্তান টাইমসে' এক সমীক্ষা প্রকাশিত হয়েছে যার বিষয়বস্তু- বক্তৃতা রাখার সময়ে কোন শব্দ সবচেয়ে বেশিবার উচ্চারিত হয় মোদীকণ্ঠে! সেই সমীক্ষা থেকেই জানা যাচ্ছে, 'ভাইয়োঁ-বহেনোঁ' হল সেই 'মোস্ট ফ্রিকোয়েন্ট' নমোশব্দ।

সমীক্ষা অনুসারে, ২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে ৪৪০টি বক্তৃতায় মোট ৭৫০ বার 'ভাইয়োঁ-বহেনোঁ' বলেছেন নমো। আরও দেখা যাচ্ছে, নোট বাতিল ঘোষণার প্রাক্কালে যে শব্দ উচ্চারণ করে দেশবাসীকে 'কাঁপুনি ধরিয়ে দিয়েছিলেন' সেই 'মিত্রঁ' শব্দটি সর্বোমোট ৬১ বার স্পর্শ পেয়েছে মোদীর ঠোঁটের। অর্থাত্‍ 'মিত্রঁ'র তুলনায় ১২.৩ গুন বেশি বার 'ভাইয়োঁ-বহেনোঁ' বলেছেন নরেন্দ্র দামোদর দাস মোদী। এছাড়াও 'দেশওয়াসিওঁ', 'মহানুভব' এবং 'সাথিওঁ'-র মতো শব্দগুলি বারবার উচ্চারিত হয় মোদীর বক্তৃতায় বলছে সমীক্ষা।

.