মিশরে রাশিয়ার যাত্রীবাহী বিমানকে তারাই ধ্বংস করেছে, দাবি আইসিসের

Updated By: Oct 31, 2015, 09:06 PM IST
মিশরে রাশিয়ার যাত্রীবাহী বিমানকে তারাই ধ্বংস করেছে, দাবি আইসিসের

মিশরে রাশিয়ার যাত্রীবাহী বিমানকে তারাই ধ্বংস করেছে। টুইটারে এমনই চাঞ্চল্যকর দাবি করল ISIS। বিমানের যাত্রীদের মৃত্যুর জন্য  ঈশ্বরকে ধন্যবাদ দিয়েছে মিশরে সক্রিয় ISIS-এর শাখা সংগঠনটি। এখনওপর্যন্ত বিমানের একশোজনের দেহ উদ্ধার হয়েছে।যদিও  মিশরীয় সেনার অনুমান, বিমানের কেউই আর বেঁচে নেই।

 

কর্মী ও যাত্রী মিলিয়ে মোট দুশো চব্বিশ জন ছিলেন রুশ যাত্রীবাহী বিমান এয়ারবাস A 321-এ। লোহিত সাগরের তীরে শর্ম-এল-শেখ থেকে রওনা হয়ে সিনাইয়ে ভেঙে পড়ে কোগালিমাভিয়া এয়ারলাইন্সের চার্টার্ড বিমানটি।

দুর্ঘটনার কিছুক্ষণের মধ্যেই ঘটনাস্থলে পৌছে যায় উদ্ধারকারী দল। দুর্ঘটনাস্থল ঘিরে ফেলে নিরাপত্তাবাহিনী। শর্ম-এল-শেখ থেকে সেন্ট পিটার্সবার্গগামী বিমানটি ওড়ার কিছুক্ষণের মধ্যেই মিশরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিমানের সব যাত্রীরই মৃত্যু হয়েছে বলে আশঙ্কা মিশরীয় সেনাবাহিনীর। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল যান্ত্রিক ত্রুটির জন্যই দুর্ঘটনার কবলে পড়েছে বিমানটি।

কিন্তু সময়ের সঙ্গে সঙ্গেই ঘটনা অন্যদিকে মোড় নেয়। মিশরে ISIS-এর শাখা সংগঠন দাবি করে তারাই নামিয়েছে রাশিয়ার বিমানটিকে।  টুইটারে তাদের দাবি ISIS-এর যোদ্ধারা সিনাই প্রদেশের ওপর রাশিয়ার বিমানটিকে নামাতে সমর্থ হয়েছে। বিমানের আরোহী রাশিয়ান ধর্মযোদ্ধাদের মৃত্যু হয়েছে।  এরজন্য ঈশ্বরকে ধন্যবাদ।

বিশ্বজুড়ে বিভিন্ন দেশে নাশকতা চালাচ্ছে ISIS। কিন্তু এতবড় হামলার ঘটনা ইদানীংকালে ঘটেনি। বিমানের যাত্রীরা সকলেই রাশিয়ার নাগরিক। দাবি কায়রোর। ঘটনাস্থলে প্রতিনিধিদল পাঠাতে নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সিরিয়ায় রুশ সেনার আইসিসবিরোধী অভিযানের কারণেই এই হামলা কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

.