ভারত যেন উদ্ধত না হয়, সতর্কতাবাণী চিনা রাষ্ট্রীয় প্রচারযন্ত্রের

"ভারতের ভাল করে নিয়ম শেখা উচিত" সিকিম সীমান্তে চিনা আগ্রাসন নিয়ে এই ভাষাতেই প্রতিক্রিয়া জানাল বেজিং। চিনা রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে ভারতকে 'উদ্ধত' আচরণের বিষয়ে সমঝে দিয়ে বলা হয়েছে, "প্রয়োজন হলে ভারতীয় সেনার উপর সবরকম শক্তি প্রয়োগ করে তাদের নিজেদের দিকেই সীমাবদ্ধ রাখা হবে"।

Updated By: Jun 28, 2017, 03:52 PM IST
ভারত যেন উদ্ধত না হয়, সতর্কতাবাণী চিনা রাষ্ট্রীয় প্রচারযন্ত্রের

ওয়েব ডেস্ক: "ভারতের ভাল করে নিয়ম শেখা উচিত" সিকিম সীমান্তে চিনা আগ্রাসন নিয়ে এই ভাষাতেই প্রতিক্রিয়া জানাল বেজিং। চিনা রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে ভারতকে 'উদ্ধত' আচরণের বিষয়ে সমঝে দিয়ে বলা হয়েছে, "প্রয়োজন হলে ভারতীয় সেনার উপর সবরকম শক্তি প্রয়োগ করে তাদের নিজেদের দিকেই সীমাবদ্ধ রাখা হবে"।

প্রসঙ্গত, গতকাল সিকিম সীমান্তে চিনা আগ্রাসনের অভিযোগ তোলা হয় সেনার পক্ষে। অভিযোগে বলা হয়, চিনা সেনার একটি দল ভারতীয় ভুখণ্ডে বেশ কিছুটা ঢুকে দুটি বাঙ্কার গুড়িয়ে দিয়েছে। যদিও চিন অভিযোগ অস্বীকার করেছে, তাদের পাল্টা দাবি ভারতীয় সেনাই চিন সীমান্ত অতিক্রম করে। এই প্রেক্ষাপটে আজই কমিউনিস্ট দেশের সরকারি প্রচারযন্ত্র ভারতকে কড়া ভাষায় জবাব দিল এবং সমঝে দিল।

চিনের আজকের এই প্রতিক্রিয়ায় অনেকেই গতকাল ট্রাম্প-মোদী বৈঠক পরবর্তী যৌথ বিবৃতির ছায়া দেখতে পাচ্ছেন। যৌথ বিবৃতিতে, নাম না করে চিনকে বার্তা দেওয়া হয়েছিল। বিবৃতিতে বলা হয়েছে, 'সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষায় বদ্ধপরিকর থাকবে দুই দেশই।...অন্য দেশগুলিকেও এই নীতিকে সম্মান করতে হবে।' মনে করা হচ্ছে 'ভারতের কথায় আমেরিকার এমন ইঙ্গিতপূর্ণ' বিবৃতিতেই ক্ষুব্ধ চিন আজ এমন প্রতিক্রিয়া প্রকাশ করল। (আরও পড়ুন-নরেন্দ্র মোদীকে সাইকেলে চড়ালেন ডাচ প্রধানমন্ত্রী )

.