ট্রাম্পের বিষনজরে পাকিস্তান, যে কোনও মুহূর্তে হতে পারে সার্জিকাল স্ট্রাইক

ভারতের পর এবার আমেরিকা। পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইকের সিদ্ধান্ত। বিমান ও ড্রোন হামলার পাশাপাশি পাকিস্তানকে দেওয়া অনুদানও কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রশাসন। পাকিস্তান গুরুত্বপূর্ণ নন-ন্যাটো শরিক হিসাবে যে স্বীকৃতি অর্জন করেছিল, সেই তকমাও কেড়ে নেওয়া হতে পারে।

Updated By: Jun 20, 2017, 10:26 PM IST
ট্রাম্পের বিষনজরে পাকিস্তান, যে কোনও মুহূর্তে হতে পারে সার্জিকাল স্ট্রাইক

ব্যুরো: ভারতের পর এবার আমেরিকা। পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইকের সিদ্ধান্ত। বিমান ও ড্রোন হামলার পাশাপাশি পাকিস্তানকে দেওয়া অনুদানও কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রশাসন। পাকিস্তান গুরুত্বপূর্ণ নন-ন্যাটো শরিক হিসাবে যে স্বীকৃতি অর্জন করেছিল, সেই তকমাও কেড়ে নেওয়া হতে পারে।

ভারতের সার্জিকাল স্ট্রাইকে আগেই কেঁপে গেছে পাকিস্তান। এবার আমেরিকাকেও পাশে পেল ভারত। যে কোনও মুহূর্তে পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইক চালাতে পারেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রশাসনের এক শীর্ষ আধিকারিক এমনই সম্ভাবনার কথা জানিয়েছেন। সন্ত্রাস মোকাবিলায় এবার পাকিস্তানকে সবক শেখানোর সিদ্ধান্ত নিয়েছে ডোনাল্ড ট্রাম্পের আমেরিকা। চিন ক্রমেই পাকিস্তানের কাছাকাছি আসায় এবং পাকিস্তান ৬০ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দেওয়াতেই অনুদান কমাতে তত্পর হয়েছে বলে মনে করা হচ্ছে।

২৬ জুন ট্রাম্পের আমন্ত্রণে মার্কিন সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী। সীমান্ত সন্ত্রাস নিয়ে কথা হওয়ার সম্ভাবনা দুই রাষ্ট্রপ্রধানের। ঠিক তার আগেই পাকিস্তানকে শবক শেখানোর বার্তা দিয়ে ভারতকে আরও কাছে পেতে চাইছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের কড়া সিদ্ধান্তে এবার অনেকটাই ব্যাকফুটে পড়ে গেলেন নওয়াজ শরিফ।

.