পিতৃদিবসে এই ৫ বাবাকে স্মরণ না করলে অন্যায় হবে

Updated By: Jun 19, 2016, 07:25 PM IST
পিতৃদিবসে এই ৫ বাবাকে স্মরণ না করলে অন্যায় হবে

স্বরূপ দত্ত

আজ 'ফাদার্স ডে' বা পিতৃদিবস। মা আমার ভালোবাসা, সম্মান, অস্তিত্ব আর সৃষ্টি। এভাবে পরপর শব্দগুলো একের পর এক বাড়িয়ে যাওয়া যেতে পারে অনন্তকাল। কিন্তু সেটা প্রাসঙ্গিক হবে না এক্ষেত্রে। আমি পুরুষ। তাই আমিও বাবার উত্তরসূরী....তাই আজ পিতৃদিবসে আমার উপর প্রভাব ফেলেছে 'বাবা' শব্দ দিয়ে যে ৫ জন, তাঁদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া।

আমার বাবা - প্রণাম। আমার বাবাকে। আপনাদের সকলের বাবাকে। সব বাবাই সুস্থ থাকুন। এই প্রার্থনা থাকলো। নিজের বাবাকে আজ বিশেষ দিনে বলার যে কটা বাক্য। বাবা ধন্যবাদ। তোমার জন্যই আমি হলাম। আমার সৃষ্টি তুমি। ভালো থেকো। ক্ষমা কোরো। মানুষ তো। কিছু ভুল করেছিই। তোমার পায়েই চিরকাল রেখে দিও। জানি, আমি অনেক বড় হলেও তোমার সন্তানই থাকবো আর তুমি থাকবে আমার বাবা।

আজ আমিও বাবা - আমি এখন ৩৭। নিজে বাবা হয়েছি আজ ১৩ বছর। এমন বিশেষ দিনে শুধু পিতার মর্ম বোঝা নয়, রোজ অনুভব করি। ঈশ্বরকে ধন্যবাদ কারণ, আমি মেয়ের বাবা। এই পৃথিবীতে আর একজন বাবাকে রেখে গেলাম না আমার পর। আমার মেয়ে মা হয়ে উঠুক। আমার বাবার কাছে প্রার্থনা, ও বাবা আশীর্বাদ কোরো আমিও যেন তোমার মতো ভালো বাবা হয়ে উঠতে পারি

ভোলে বাবা - বাবা-মায়ের পরই তো ঈশ্বর। আর ছেলেবেলা থেকেই দেখেছি, বাবা মানে ভোলে বাবা। শিবঠাকুর। আজ তাঁকেও পুজো দিলাম মনে মনে। তোমার থেকে ভালো বাবা কল্পনারও বাইরে। রাগ তো ঈশ্বরকেও নরকে ঠেলে দেয়। ভোলে বাবা রাগলে তাণ্ডব করেন। নান্দনিক সৃষ্টি। আশীর্বাদ কোরো বাবা।

জাতির জনক - আমি ভারতীয়। আমাদের দেশের জনক গান্ধীজি। মহাত্মা গান্ধী। প্রণাম তাঁকেও। হিংসার পৃথিবীতে অহিংসার কথা বলে চলা মানুষ কজনকেই বা দেখেছি। আমি ভাগ্যবান কারণ আমি ভারতীয়। না হলে এমন আদর্শ জনককে নিজের বলতে হয়তো বাঁধতো!

শিলটন পালের বাবা - ভদ্রলোকের নামটা আজ আর মনে নেই। আসলে তিনি বাবা। এই তাঁর পরিচয় হওয়া উচিত। নিজে ফুটবল খেলতেন। বড় ফুটবলার হওয়ার স্বপ্ন দেখতেন। অভাবে পারেননি। ছেলে জন্ম নিয়েছিল তাঁর ঘরে। নিজে ছিলেন পিটার শিলটনের ভক্ত। ছেলের নাম রেখেছিলেন শিলটন পাল! চেয়েছিলেন ছেলে পিটার শিলটনের মতোই বড় গোলকিপার হয়ে উঠুক জীবনে। হ্যাঁ, শিলটন এ দেশের আধুনিক ফুটবল যুগের অন্যতম সেরা গোলকিপার। বাবার স্বপ্ন সত্যি করার অনেক গল্প শুনেছি। দেখেছি। আমার ৩৭ বছরের জীবনে কোনও বাবার স্বপ্ন সত্যি করার সেরা গল্প এটাই।

.