শৃণ্বন্তু বিশ্বে

By অরিন্দম চক্রবর্তী | Last Updated: Wednesday, October 5, 2011 - 22:08
 
অরিন্দম চক্রবর্তী  

এই এলেন তিনি। যাবেন'ও। সময়, সময় এক সীমাহীন প্রহরী। সময় দেয় প্রায় সব কিছুই। দেয় না শুধু সময়। জিরোবার, জুড়োবার এক খণ্ড অবসর। শুধু ছুটে চলা। শুধুই বদলে যাওয়া ক্যালেন্ডারের পাতা। শুধু পাতাঝরার ধারাগান।

তবু ফিরতে হয়। বিষণ্ণ বিকেলের হলুদ নরম আলোয় চরাচর জুড়ে শুয়ে থাকা বিস্তৃত ক্যানভাসে শুধু চলমান ঘরে ফেরা জায়মান প্রাণের ভিড়। প্রাণ, আহা প্রাণ! লক্ষ কোটি অণুতে চারিয়ে থাকা, বেঁচে থাকার এক নিরলস অনন্ত স্বপ্ন!

এই বেঁচে থাকার, টিকে থাকার অর্থ অবশ্য সময়, ক্ষমতা, পরিবেশ বিশেষে ভিন্নতর পরিচয় নিয়ে আসে। ভোগবাদী দুনিয়ার 'চাচা, আপন প্রাণ বাঁচা' ধর্মসর্বস্ব কুলীনজনেরা অহোরাত্র শুধু জপ করছেন, 'স্বার্থপর হও হে, স্বার্থপর হও! শুধু নিজের আখের গোছাও।' শুধুই আমি-আমি, আমি হে, আমি! এই আমি-সর্বস্বতার 'আমি' সদাই নিজের আখের গোছাতে ব্যস্ত। যে কোনও কৌশলে। শুধু 'মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে'।

অন্যতর 'আমি'ও আছে, আছে অন্যজন। গুটিপোকার নিস্তরঙ্গ জীবনে আছে প্রজাপতির অনায়াস উদ্ভাস। অথবা ময়ূরের পেখম থেকে চুঁইয়ে পড়া ভালবাসার রোদ। সেখানে কষ্টের বিকৃত কোনও ভান নেই, নেই নিজস্ব কুঠুরি তৈরির ধান্দা-সর্বস্বতা।

আসলে আলো আর আঁধারের খেলা চলছে অষ্টপ্রহর। চলছে সেই অনাদি অনন্ত থেকে। আলো টানছে আঁধারকে, না আঁধার আলোকে। উত্তর খুঁজতে খুঁজতে জীবন গিয়েছে চলে আমাদের বহু বহু বছরের পার। প্রশ্নটা মনে এল সাম্প্রতিক এক ঘটনার জেরে। ঘটনাটা হল, সদ্য নোবেলজয়ী তিন বিজ্ঞানীর আবিষ্কার: ক্রমশ প্রসারিত হচ্ছে এই ব্রহ্মাণ্ড। বাড়ছে আঁধার। আঁধার ঘিরছে জীবনকে। জীবনের সব কিছু। সত্যিই কি তাই? মনে পড়ছে, প্রায় দু'দশক আগে নিজেরই লেখা একটি কবিতার কথা। তারও শিরোনাম 'অন্ধকার'। শব্দবিন্যাসও বেশ মজার।

অন্ধকারের আগে অন্ধকার
অন্ধকারের পরে অন্ধকার
জীবনের শুরু জীবনের শেষ
জীবনের মধ্যেকার জীবনের রেশটুকু ছাড়া
সত্য অন্ধকার
অন্ধকারই জীবন!!

আঁধার-জীবন অথবা জীবন-আঁধার যেন তটের দু'হাত ধরে ছুটে চলা বেগবতী চঞ্চলা নদীর মতো। জোয়ার-ভাঁটায় তার এক পাড়ে যখন স্বপ্নের নির্মাণ, অন্য পাড়ে তখন বাজতে থাকে বিসর্জনের ঢাক। শুধু 'দুঃখী হাওয়ায় দেখি তার চুলে ভ্রমর বসেছে'। প্রতিমা গড়েছি যখন, কখনও ভাবিনি একদিন তাকে স্রোতেই ভাসাতে হবে। তবু যেতে দিতে হয়। অনন্তর বয়ে চলা সময়রেখায় সৃজন-বিসর্জনে বাঁচে জীবন।

জীবন শাশ্বত, আঁধারও। তবু, আঁধার একমাত্র সত্য নয়। জীবন আছে বলেই তো আঁধারের এমন মহিমা!

অরিন্দম চক্রবর্তী



First Published: Wednesday, October 5, 2011 - 22:08
TAGS:


comments powered by Disqus