বৃহস্পতিবার সূর্যগ্রহণের সময় বন্ধ থাকবে তারাপীঠ-সহ রাজ্যের সব সতীপীঠ

আগামিকাল অর্থাত্ বৃহস্পতিবার সূর্যগ্রহণ। ২৬ ডিসেম্বর ভারতীয় সময় সকাল ৮টা ২৭ মিনিট থেকে শুরু হবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। 

Reported By: কমলাক্ষ ভট্টাচার্য | Updated By: Dec 25, 2019, 11:10 PM IST
বৃহস্পতিবার সূর্যগ্রহণের সময় বন্ধ থাকবে তারাপীঠ-সহ রাজ্যের সব সতীপীঠ

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার সূর্যগ্রহণ। সনাতনী রীতি মেনে বন্ধ থাকবে রাজ্যের সব সতীপীঠ। ওই সময়ে বন্ধ থাকবে তারাপীঠের গর্ভগৃহও। 

আগামিকাল অর্থাত্ বৃহস্পতিবার সূর্যগ্রহণ। ২৬ ডিসেম্বর ভারতীয় সময় সকাল ৮টা ২৭ মিনিট থেকে শুরু হবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। সকাল ৯টা ৫৩ মিনিটে বলয়গ্রাস সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে। সকাল ১১টা ৩২ মিনিটে গ্রহণ ছাড়বে। এই গ্রহণ টানা ৩ ঘণ্টা ৮ মিনিট স্থায়ী থাকবে। গ্রহণের সময় বন্ধ থাকবে রাজ্যের বিভিন্ন সতীপীঠ। বন্ধ থাকবে তারাপীঠও। সকাল সাড়ে ৮টা থেকে দুপুর পর্যন্ত বন্ধ থাকবে মন্দিরের গর্ভগৃহ। বন্ধ থাকবে যাবতীয় আচার ও পূজাপাঠ। ফলে সকালে পুজোর পরিকল্পনা করে রাখলে নিরাশ হবেন। 

কলকাতা-সহ পশ্চিমবঙ্গের প্রায় সব জেলা থেকেই সূর্যের বলয়গ্রাস গ্রহণ কম-বেশি দেখা যাবে। তবে ওই দিন আকাশ মেঘাচ্ছন্ন থাকার সম্ভাবনা রয়েছে। তাই এই বলয়গ্রাস গ্রহণ কতটা দেখা যাবে সে বিষয়ে সন্দিহান আবহবিদরা। গ্রহণ দেখা যাবে  ভারতের অন্যান্য প্রান্তেও। তবে সবচেয়ে ভাল  দেখা যাবে দক্ষিণ ভারতের রামেশ্বরমে। ভারতের মেঙ্গালুরু, তিরুচিনাপল্লি, ওয়াইনাড়, কোঝিকোড়, উটি, ফলাক্কড়, কোয়েমবাত্তুর, ইরোড়, শিবগঙ্গা থেকে এই গ্রহণ ভাল ভাবে দেখা যাবে। শ্রীলঙ্কার জাফনায়, সিঙ্গাপুর থেকেও দেখা যাবে এই দশকের শেষ সূর্যগ্রহণ। সিঙ্গাপুর থেকে সবচেয়ে বেশিক্ষণ সময় ধরে এই গ্রহণ দেখা যাবে।

আরও পড়ুুন- কলকাতায় আসলেই খেতেন ফুচকা, বাজপেয়ীর জন্মদিনে তাই গোলগাপ্পা পার্টি বিজেপির

.