29th Kolkata International Film Festival: ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রদ্ধার্ঘ্য মৃণাল সেন ও দেব আনন্দকে...

Mrinal Sen- Dev Anand: মৃণাল সেনের জন্মশতবার্ষিকীতে তাঁকে তাঁর তৈরি ছবির দ্বারাই শ্রদ্ধার্ঘ্য জানানোর পরিকল্পনা কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কমিটির। ২৯ তম বর্ষে চলচ্চিত্র উৎসব শুরু হতে চলেছে ৫ ডিসেম্বর থেকে। তবে শুধুমাত্র মৃণাল সেন নন, এবছর ট্রিবিউট জানানো হবে বলিউডের ম্যাটিনি আইডল দেব আনন্দকে।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Aug 30, 2023, 08:14 PM IST
29th Kolkata International Film Festival: ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রদ্ধার্ঘ্য মৃণাল সেন ও দেব আনন্দকে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর মাত্র কয়েকমাসের অপেক্ষা। এবছর ডিসেম্বরে অনুষ্ঠিত হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব(Kolkata International Film Festival)। এবছর ২৯ তম বর্ষে চলচ্চিত্র উৎসব শুরু হতে চলেছে ৫ ডিসেম্বর থেকে। প্রতিবারের মতো এবছরও এক সপ্তাহ ধরে চলবে এই উৎসব। দেশ বিদেশের ছবি প্রদর্শিত হবে একাধিক সিনেমাহলে। এই বছরেই মৃণাল সেনের জন্মশতবার্ষিকী (Mrinal Sen Centenary), ইতোমধ্যেই সেই উপলক্ষ্যে তিনটি ছবির ঘোষণা করেছেন কৌশিক গঙ্গোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায় ও অঞ্জন দত্ত। এখনও অবধি সেই সব সিনেমার রিলিজ ডেট ঘোষণা না হলেও জানা যাচ্ছে যে এবছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তাঁর ছবির মাধ্যমেই শ্রদ্ধার্ঘ্য জানানো হবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি পরিচালক মৃণাল সেনকে(Mrinal Sen)।

আরও পড়ুন- Tota Roy Chowdhury: ‘মেরুদন্ড বিক্রি করিনি তাই কোনও শিবিরে নেই’ বিস্ফোরক টোটা...

তবে শুধুমাত্র মৃণাল সেন নন, এবছর ট্রিবিউট জানানো হবে বলিউডের ম্যাটিনি আইডল দেব আনন্দকে(Dev Anand)। এবছরও কলকাতা চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যানের পদে থাকছেন রাজ চক্রবর্তী(Raj Chakraborty)। জুনের দ্বিতীয় সপ্তাহে চলচ্চিত্র উৎসবের প্রথম মিটিংয়ে হাজির ছিলেন চেয়ারম্যান সহ এই উৎসবের কমিটির সদস্যরা। আগামী মিটিং রয়েছে জুলাইয়ের প্রথম সপ্তাহে। ইতোমধ্যেই কিফের ওয়েবসাইটে ছবি জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। ছবি জমা দেওয়ার শেষ তারিখ ৩১ অগাস্ট।

কোভিডের কারণে বিগত কয়েক বছর ধরেই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চাকচিক্যে ভাঁটা পড়েছে। জানা যাচ্ছে বিগত কয়েকবছরের সেই জৌলুস এবছর সুদে আসলে মেটাতে চায় চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ। কোভিড পূর্ববর্তী সময়ের মতোই এবছর জাঁকজমকপূর্ণ হতে চলেছে ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সারা বিশ্ব থেকে অতিথি ও ডেলিগেটসরা তো আসছেনই। পাশাপাশি চলচ্চিত্র উৎসবের তরফ থেকে সারা বিশ্বের ফিল্মমেকার ও বর্ষীয়ান অভিনেতাদের আমন্ত্রণ জানানো হবে।

আরও পড়ুন- Darshana Banik: প্রযোজকের সঙ্গে রিসর্টে যেতে না চাওয়ায় ছবি থেকে বাদ! বিস্ফোরক অভিযোগ দর্শনার...

গত বছর ১৫ ডিসেম্বর থেকে শুরু হয়েছিল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ২২ ডিসেম্বর ছিল সমাপ্তি অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খান, রানি মুখোপাধ্যায়, মহেশ ভাট, শত্রঘ্ন সিনহা, অরিজিৎ সিং সহ টলিউডের অভিনেতা অভিনেত্রী থেকে শুরু করে পরিচালকেরা। উদ্বোধনী ছবি হিসাবে প্রদর্শিত হয়েছিল ঋষিকেশ মুখোপাধ্যায়ের লেজেন্ডারি ছবি অমিতাভ বচ্চন ও জয়া বচ্চন অভিনীত ‘অভিমান’। ৪২টি দেশের ১৮৩টি ছবি প্রদর্শিত হয়। তার মধ্যে ছিল ৫২টি শর্ট ফিল্ম ও ডকুমেন্টারি। গত বছরের সেরা আকর্ষণ ছিল মেগাস্টার অমিতাভ বচ্চন রেট্রোস্পেকটিভ। তাঁর জীবন ও তাঁর ছবিতে সেলিব্রেট করা হয় এই চলচ্চিত্র উৎসবে। এছাড়াও ২০২২ সালে যাঁরা প্রয়াত হন তাঁদের ট্রিবিউট জানানো হয়। শ্রদ্ধার্ঘ্য জানানো হয় পরিচালক তরুণ মজুমদার, বর্ষীয়ান অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়, সন্তুর বাদক সঙ্গীতজ্ঞ পন্ডিত শিবকুমার শর্মা, আমেরিকান অভিনেতা অ্যাঞ্জেলা ল্যান্সবারিকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.