পঞ্চমের জন্মদিনে তাঁর সপ্তমাশ্চার্য

Updated By: Jun 27, 2016, 04:02 PM IST
  পঞ্চমের জন্মদিনে তাঁর সপ্তমাশ্চার্য

স্বরূপ দত্ত

আজ জন্মদিন রাহুল দেব বর্মনের। রাহুল দেব বর্মন মানে তো শুধু দেশের একজন সুরকার নন। তিনি তো শুধু একজন গায়ক নন। তিনি তো শুধুই এ দেশের ফিল্ম ইন্ডাস্ট্রির একজন স্বনামধন্য ব্যক্তি শুধু নন। রাহুল দেব বর্মন মানে তো সুরের সাগর। তিনি যে অনেক অনেকটা। ঠিক কতটা তার ব্যাখ্যা দিতে অনেকটা জায়লা লাগবে। তাই আর সেই চেষ্টা করে সময় আর জায়গা বেশি নিলাম না। বরং, আজ জন্মদিনে রাহুল দেব বর্মনকে নিয়ে কিছু জিনিস জেনে নিন, যেগুলো আপনার বেশ ভালোই লাগবে। হয়তো আপনি সবই জানেন কিংবা আরও বেশি জানেন। তাতেই বা।  প্রিয় মানুষটাকে নিয়ে সময় কাটাতে আজও যে সমান ভালোলাগে আমাদের।  তাই না?

১) এটা তো সবাই জানেন যে, রাহুল দেব বর্মনের ডাকনাম পঞ্চম। কিন্তু সে ডাক নাম তো বেশ কয়েকবছর পরে হয়েছিল। তাঁর প্রথম সেই অর্থে ডাক নাম ছিল টুবলু। এই ডাকনামটা দিয়েছিলেন তাঁর ঠাকুমা।

২) রাহুল দেব বর্মন প্রথম যে গানটায় সুর করেছিলেন, সেটি হল, 'অ্যায় মেরি টোপি পলটকে আ'। এই গানটি পরে তাঁর বাবা শচীন দেব বর্মন ব্যাবহার করেছিলেন ১৯৫৬ সালের 'মিস্টার ফান্টুস ফিল্মে'। মজার কথা এই গানের সুরটি রাহুল দেব বর্মন করেছিলেন যখন, তখন তাঁর বয়স ছিল মাত্র ৯ বছর!

৩) রাহুল দেব বর্মনের বাবা শচীন দেব বর্মন দেশের এত বড় সুরকার। তা সত্ত্বেও রাহুল দেব বর্মন কিন্তু নিজের গুরু মানতেন আর এক কিংবদন্তি সুরকার সলিল চৌধুরিকে!

৪) মুম্বইতে রাহুল দেব বর্মন সরোদ বাজানো শিখেছিলেন উস্তাদ আলি আকবর খানের কাছে। তবলা বাজানো শিখেছিলেন সমতা প্রসাদের কাছে। এছাড়াও তিনি খুব ভালো মাউথ অর্গান বাজাতে পারতেন।

৫) রাহুল দেব বর্মন এককভাবে প্রথম কোনও ফিল্মে সুর দেন ১৯৬১ সালে। মেহমুদের ফিল্ম 'ছোটে নবাব'-এ। মেহমুদ এই ছবিটা তৈরি করেছিলেন। তিনি চেয়েছিলেন এই ফিল্মের সুর করুন শচীন কর্তা। কিন্তু শচীন দেব বর্মন জানিয়ে দেন যে, তাঁর হাতে ফ্রি ডেট একেবারে নেই। সেই সময় রাহুল দেব বর্মনকে তবলা বাজাতে দেখেন মেহমুদ। এবং নিজের ছবির জন্য সুরকার হিসেবে সই করান রাহুল দেব বর্মনকে।

৬) রাহুল দেব বর্মন প্রথমবার বিয়ে করেছিলেন ১৯৬৬ সালে রীতাকে। দুজনের দেখা হয় দার্জিলিঙে। বেশ কিছুদিন সংসার করার পর ১৯৭১-এ হয় বিবাহ বিচ্ছেদ। শোনা যায় ওই বিচ্ছেদের সময়ই হোটেলের এক ঘরে বসে রাহুল দেব বর্মন সুর করেছিলেন সেই বিখ্যাত গান 'মুসাফির হু ইয়ারো'!

৭) রাহুল দেব বর্মন তাঁর গোটা জীবনে মোট ৩৩১ টি ছবিতে গানের সুর দিয়েছেন। এরমধ্যে ২৯২টিই হিন্দি ছবি। বাংলা ছবিতে সুর দিয়েছিলেন ৩১টি। তিনটি তেলেগু ছবিতে। দুটো করে তামিল এবং ওড়িয়া ছবিতে এবং একটি মারাঠি ছবিতে সুরকার হিসেবে কাজ করেছিলেন সুরের জাদুকর।

আরও পড়ুন বিয়ের আগেই অন্তঃসত্বা হওয়ায় বিতর্কে এই অভিনেত্রী, বিস্ফোরক উত্তর স্বামীর

.