Laal Singh Chaddha : পরিস্থিতি অগ্নিগর্ভ, মুক্তির ৪৮ ঘণ্টায় বন্ধ হল 'লাল সিং চাড্ডা'র প্রদর্শন!

মুক্তির আগে থেকেই বিতর্কে আমির খানের 'লাল সিং চাড্ডা'। গত ১১ অগস্ট বৃহস্পতিবার, মুক্তি পায় আমিরের এই ছবি। তারপর ছবিটি ঘিরে বিতর্ক যেন কোনওভাবেই থামছে না। সেনাকে অপমান করার অভিযোগ উঠেছে আমিরের এই ছবির বিরুদ্ধে। দেশের বিভিন্ন প্রান্তে ছবিটি বয়কটের ডাক উঠেছে। শনিবার, ছবি মুক্তির ৪৮ ঘণ্টার মধ্যে পঞ্জবের জলন্ধরে 'লাল সিং চাড্ডা'র প্রদর্শন ঘিরে পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। পরিস্থিতি সামাল দিতে 'লাল সিং চাড্ডা' দেখানো বন্ধ করে দেয় পুলিস।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Aug 13, 2022, 07:59 PM IST
Laal Singh Chaddha : পরিস্থিতি অগ্নিগর্ভ, মুক্তির ৪৮ ঘণ্টায় বন্ধ হল 'লাল সিং চাড্ডা'র প্রদর্শন!

Laal Singh Chaddha, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মুক্তির আগে থেকেই বিতর্কে আমির খানের 'লাল সিং চাড্ডা'। গত ১১ অগস্ট বৃহস্পতিবার, মুক্তি পায় আমিরের এই ছবি। তারপর ছবিটি ঘিরে বিতর্ক যেন কোনওভাবেই থামছে না। সেনাকে অপমান করার অভিযোগ উঠেছে আমিরের এই ছবির বিরুদ্ধে। দেশের বিভিন্ন প্রান্তে ছবিটি বয়কটের ডাক উঠেছে। শনিবার, ছবি মুক্তির ৪৮ ঘণ্টার মধ্যে পঞ্জবের জলন্ধরে 'লাল সিং চাড্ডা'র প্রদর্শন ঘিরে পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। পরিস্থিতি সামাল দিতে 'লাল সিং চাড্ডা' দেখানো বন্ধ করে দেয় পুলিস।

আমিরের এই ছবি হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে, এই দাবিতে জলন্ধরের একটি মাল্টিপ্লেক্সের সামনে বিক্ষোভ দেখায় শিবসেনা। তাঁদের তরফে বলা হয়, কোনওভাবেই এই ছবি তাঁরা প্রদর্শন করতে দেবেন না। অন্যদিকে, 'লাল সিং চাড্ডা'র সমর্থনে এগিয়ে আসে শিখ সংগঠনের সদস্যরা। তাঁদের কথায়, এই ছবি একজন শিখ ব্যক্তির জীবনের উপর আবর্তিত, তাই অন্য ধর্মীয় সংগঠনের এই ছবির প্রদর্শন বন্ধ করার কোনও অধিকারই নেই। তাঁরা এই গুন্ডামি মেনে নেবেন না। আর এই ছবিতে আপত্তিজনক তেমন কিছুই নেই বলে শিখ সংগঠনের তরফে দাবি করা হয়। মাল্টিপ্লেক্সের সামনে শিবসেনা এবং শিখ সংগঠনের সদস্যরা মুখোমুখি হওয়ায় ঝামেলা বাঁধার আশঙ্কা তৈরি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে জলন্ধর পুলিস। 

এদিকে উত্তরপ্রদেশের বারাণসীতেও 'লাল সিং চাড্ডা'র প্রদর্শন বন্ধের দাবিতে বিক্ষোভ শুরু হয়। যদিও এবিষয়ে 'লাল সিং চাড্ডা' টিমের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। ছবির একটি দৃশ্যে দেখানো হয়, পাকিস্তানের এক সেনা লাল সিং চাড্ডাকে বলেন, 'আমি নমাজ পড়ি, প্রার্থনা করি, লাল তুমি কেন কর না?' উত্তরে লাল সিং চাড্ডা বলেন, 'আমার মা বলেছেন পুজো ম্যালেরিয়ার মতো, এটা থেকেই হিংসা ছড়ায়।' আর এই ডায়ালগের জন্যই হিন্দুদের ভাবাবেগে আঘাতের অভিযোগ উঠেছে এই ছবির বিরুদ্ধে। 

এদিকে এই ছবিতে ভারতীয় সেনাকে অপমান করা হয়েছে, এমন দাবিতে আমির এবং পরিচালক অদ্বৈত চন্দনের বিরুদ্ধে পুলিসে অভিযোগ দায়ের করেছেন দিল্লির আইনজীবী বিনীত জিন্দাল। দিল্লির পুলিস কমিশনাল সঞ্জয় অরোরাকে চিঠি দিয়েছেন তিনি। সেই অভিযোগের ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ১৫৩, ১৫৩এ, ২৯৮ এবং ৫০৫ ধারায় মামলা দায়ের করা হয়েছে।  বিনীত জিন্দাল তাঁর চিঠিতে লেখেন, ছবিতে দেখানো হয়েছে, মানসিকভাবে অবসাদগ্রস্ত এক ব্য়ক্তি ভারতীয় সেনায় যোগ দিয়ে কার্গিলে যুদ্ধ করেছিলেন। কার্গিল যুদ্ধের আগে ভারতীয় সেনাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল, সেটা ছবিতে দেখানো হয়নি। উল্টে সেনার গরিমা নষ্ট করার চেষ্টা হয়েছে। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.