Sandhya Mukhopadhyay Rejects Padma Shri Award: 'আরও বড় সম্মানের অধিকারী', কেন্দ্রকে নিশানা বিশিষ্টজনেদের

'বর্ষীয়ান শিল্পীকে পদ্মশ্রী-প্রস্তাব অপমানের'।

Updated By: Jan 26, 2022, 05:17 PM IST
Sandhya Mukhopadhyay Rejects Padma Shri Award:  'আরও বড় সম্মানের অধিকারী', কেন্দ্রকে নিশানা বিশিষ্টজনেদের

নিজস্ব প্রতিবেদন:  'সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukhopadhyay) আরও বড় সম্মানের অধিকারী'। পদ্ম-বিতর্কে কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেন বাংলার বিশিষ্টজনেরা। তাঁদের মতে, 'বর্ষীয়ান শিল্পীকে পদ্মশ্রী-প্রস্তাব অপমানের'।  কবীর সুমন ( Kabir Suman) বললেন, 'বিদ্বেষ থেকেই সন্ধ্যা মুখোপাধ্যায় এই পদ্মশ্রী সম্মান'।  সাহিত্যিক আবুল বাশারের (Abul Bashar) মতে, 'এই ঘটনায় মুখোশ খুলে গেল'।

বয়স নব্বইয়ের কোঠায়। জীবনে শেষপ্রান্তে গীতশ্রীকে পদ্মশ্রী সম্মান দিতে চেয়েছিল কেন্দ্র। কিন্তু সেই সম্মান প্রত্যাখ্যান করেছেন বর্ষীয়ান সঙ্গীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukhopadhyay)। কেন? জি ২৪ ঘণ্টাকে তিনি জানিয়েছেন, 'আমার শরীরটা বেশ খারাপ। আমাকে পদ্মশ্রী নেওয়ার কথা বলা হয়েছিল, দিল্লি থেকে ফোন এসেছিল। আমি বলেছি, এই সম্মান নিতে যেতে পারব না। তাঁরা কারণ জানতে চায়। বলেছি, মন চাইছে না। এটা আমার জন্য অনেক বড় অপমান। এই অপমানের সম্মান গ্রহণ করতে পারব না'। সন্ধ্যা মুখোপাধ্যায়ের কথায়, 'আমি কী কাজ করেছি, ওরা তা জানে না। আমাকে চেনেও না। সঙ্গীত জগৎ সম্পর্কেও ওরা অবগত নয়। কিছু না জেনেই কথা বলেছে, সেটা খারাপ লেগেছে'। সঙ্গে প্রশ্ন, ঘোষণার একেবারে শেষ পর্যায়ে এসে আমায় ফোন করছে! এতদিন পর মনে হল ওদের? আমি ঠিকমতো দাঁড়াতে পারি না এখন। মঞ্চে গিয়ে কী ভাবে গ্রহণ করব এই সম্মান'?

আরও পড়ুন: Viral Photo: বিতর্কিত সাক্ষী! খোলামেলা পোশাকে ক্যামেরাবন্দি রামায়নের নির্মাতা রামানন্দ সাগরের প্রপৌত্রী

বাংলার বর্ষীয়ান এই শিল্পীর 'অপমান' মেনে নিতে পারছেন না বিশিষ্টজনেরা। এদিন কলকাতার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনে করলেন শুভাপ্রসন্ন, কবীর সুমন, আবুল বাসার, অন্যন্যা চক্রবর্তীরা। কবীর সুমন বলেন, 'বহু কিংবদন্তী সুরকারের সুরে গান গেয়েছেন। সন্ধ্যা মুখোপাধ্যায়ের গান ছিল বাংলার প্রাণ। অনেক শিল্পীই পদ্মভূষণ পেয়েছেন। তাঁদের থেকে অনেক উপরে সন্ধ্যা মুখোপাধ্যায়। মুম্বই থেকেও ডাক পেয়েছিলেন তিনি। বিদ্বেষ থেকে এই পদ্মশ্রী সম্মান'।  সাহিত্যিক আবুল বাশারে মতে, 'সন্ধ্যা মুখোপাধ্যায়ের গানের মাধ্যমে বাঙালির রোমান্স শুরু। তাঁর কণ্ঠের কোনও তুলনা হয়। সরস্বতী তাঁকে এত দিয়েছেন! ভারত সরকার যেভাবে অপমান করল, তা খুব তুচ্ছ ব্যাপার'। তাঁর প্রশ্ন, 'রাষ্ট্রের সরকার কেন বুঝতে চাইবে না, প্রকৃত প্রতিভাকে কীভাবে সম্মান জানানো হবে? এই ঘটনায় মুখোশ খুলে গেল'। 'সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্মশ্রী দেওয়ার নামে প্রহসন', মন্তব্য শুভাপ্রসন্নের। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.