Bijon Bhattacharya: তাঁর 'নবান্ন' বাংলা নাট্যে নতুন শস্যের উৎসবই যেন শুরু করে দিল সেদিন

বাংলা নাটকের ইতিহাসে এক স্মরণীয় ব্যক্তিত্ব। স্রোতের উল্টোদিকে দাঁড়িয়ে অন্য রকম ভাবনা নিয়ে এসেছিলেন। ১৯৪২-এর আন্দোলন এবং ১৯৪৩-৪৪-এর মন্বন্তরের পটভূমিতে তাঁর আবির্ভাব।

Updated By: Jul 17, 2022, 06:41 PM IST
Bijon Bhattacharya: তাঁর 'নবান্ন' বাংলা নাট্যে নতুন শস্যের উৎসবই যেন শুরু করে দিল সেদিন

সৌমিত্র সেন 

বাংলা নাট্যজগতে একটা যুগের মতো তিনি। স্রোতের উল্টোদিকে দাঁড়িয়ে অন্য রকম ভাবনা নিয়ে এসেছিলেন। নাট্যব্যক্তিত্ব ও বিশিষ্ট অভিনেতা বিজন ভট্টাচার্য। আজ, ১৭ জুলাই তাঁর জন্মদিন। ১৯০৬ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেছিলেন।

বিজন ভট্টাচার্যের নাট্যজীবনের শুরু হয় ১৯৪০ সালে। প্রচলিত বাণিজ্যিক থিয়েটারের বাইরে এক স্বতন্ত্র নাট্য-আন্দোলনের সূচনা করেছিলেন তিনি। ফ্যাসিবাদ বিরোধী লেখকশিল্পী গোষ্ঠীর সাংস্কৃতিক শাখা ছিল ভারতীয় গণনাট্য সংঘ বা 'ইন্ডিয়ান পিপলস থিয়েটার অ্যাসোসিয়েসন' যা 'আইপিটিএ' নামে বেশি পরিচিত। বিজন ভট্টাচার্য ছিলেন এই গণনাট্য সঙ্ঘের প্রথম সারির নাট্যকর্মী। চেতনা ও সংগ্রামের প্রগতিশীল চিন্তা-ভাবনার দিশারি ছিল ভারতীয় গণনাট্য সঙ্ঘ। বিজন ভট্টাচার্যের নাটক রচনা, অভিনয় এবং নির্দেশনা সাফল্য লাভ করেছিল এই গণনাট্য আন্দোলনের মধ্য দিয়েই।

বিশ শতকের চারের দশকের বাংলার গণনাট্য আন্দোলনে প্রায় পথিকৃৎ বিজন ভট্টাচার্য। বাংলা পেশাদারি রঙ্গমঞ্চে যখন শিশির ভাদুড়ি নাট্যজগৎ শাসন করছিলেন, প্রায় সেই সময়েই, ১৯৪২-এর অগাস্ট আন্দোলন এবং ১৯৪৩-৪৪-এর দেশব্যাপী মন্বন্তরের পটভূমিতে বিজন ভট্টাচার্যের আবির্ভাব। পূর্ব-প্রচলিত নাট্যধারার গতানুগতিক পথে না হেঁটে তিনি বাংলা নাটককে করে তুলেছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর পৃথিবীর কঠিন বাস্তব জীবনের অনুসারী।

আরও পড়ুন: Tarun Majumdar Death: সেদিন তরুণ মজুমদারের ভাগ্যের দরজা এক হ্যাঁচকায় খুলে দিলেন উত্তম

বাংলা নাটকে বিজন ভট্টাচার্যের বহুমুখী কৃতিত্ব। প্রথমত, তাঁর নাটকেই প্রথম কৃষক, শ্রমিক ইত্যাদি সমাজের প্রান্তবাসী শোষিত, নিপীড়িত, নির্যাতিত শ্রেণির মানুষের সংগ্রামের কথা উঠে এসেছে। দ্বিতীয়ত, তাঁর 'নবান্ন' নাটকের মধ্য দিয়েই সূচনা হয়েছিল প্রকৃত গণনাট্য আন্দোলনের। আর এই আন্দোলনে ভারতীয় গণনাট্য সংঘের পতাকার নীচে জড়ো হন শম্ভু মিত্র, ঋত্বিক ঘটক, মৃণাল সেন, সলিল চৌধুরী, হেমাঙ্গ বিশ্বাস, বলরাজ সাহনি, ভীষ্ম সাহনি প্রমুখ শিল্পী। এই আন্দোলনের উদ্দেশ্য ছিল জনগণকে তাঁদের অধিকার সম্বন্ধে সচেতন করা, তাঁদের আশা-আকাঙ্ক্ষা পূরণে সহায়তা করা। এর অনতি-পরবর্তী যুগের নবনাট্য আন্দোলন এবং আরও পরের (হালের) গ্রুপ থিয়েটার এই গণনাট্য আন্দোলনেরই প্রত্যক্ষ ফল বলে মনে করেন নাট্যগবেষকেরা। 
 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

আরও পড়ুন: Uttam Kumar : উত্তম কুমারকেও 'না' বলার সাহস দেখিয়েছিলেন তরুণ মজুমদার

.