সচিনে মজে ব্রিটিশ প্রধানমন্ত্রীও, শিথল হবে অভিবাসন নীতি?

প্রধানমন্ত্রী হয়ে তিনবার ভারত সফর করেছেন ডেভিড ক্যামেরন। এই পরিসংখ্যানই বলে দেয় ভারতের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে আগ্রহী ব্রিটেনের প্রধানমন্ত্রী। দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে বাণিজ্যে জোর দিতে চাইছেন ডেভিড ক্যামেরন। চলতি বছরেই দুদেশের মধ্যে বাণিজ্য বেড়েছে। ভারতে, ব্রিটেনের রফতানি বেড়েছে পঁচিশ শতাংশ। ব্রিটেনে ভারতের রফতানির পরিমাণ দশ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Updated By: Nov 14, 2013, 07:06 PM IST

প্রধানমন্ত্রী হয়ে তিনবার ভারত সফর করেছেন ডেভিড ক্যামেরন। এই পরিসংখ্যানই বলে দেয় ভারতের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে আগ্রহী ব্রিটেনের প্রধানমন্ত্রী। দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে বাণিজ্যে জোর দিতে চাইছেন ডেভিড ক্যামেরন। চলতি বছরেই দুদেশের মধ্যে বাণিজ্য বেড়েছে। ভারতে, ব্রিটেনের রফতানি বেড়েছে পঁচিশ শতাংশ। ব্রিটেনে ভারতের রফতানির পরিমাণ দশ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
ডেভিড ক্যামেরনের আমলেই ব্রিটেনে কড়া হয়েছে অভিবাসন আইন। ফলে ব্রিটেনে পড়তে যাওয়া ভারতীয় পড়ুয়ার সংখ্যা একধাক্কায় দশ হাজার কমে গেছে। ভারতীয়দের এই অসন্তোষের কথা মাথায় রেখে আশ্বস্ত করার চেষ্টা করেছেন তিনি। ভিসা সরলীকরণের ইঙ্গিত দিয়েছেন। যে কোনও ভারতীয় ছাত্রছাত্রী চাইলে ব্রিটেনে পড়তে বা চাকরি করতে যেতে পারেন বলে মন্তব্য করেছেন ক্যামেরন। 
 
গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও কি তিনি দেখা করতে চান? ক্যামেরনের জবাব দেখা হলে তো ভালই।  নির্বাচিত কোনও জনপ্রতিনিধির সঙ্গে আলোচনায় ব্রিটেনের ছুত্‍মার্গ নেই বলে জানিয়ে দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী।

.