Dev: ‘বাঘাযতীন বেঁচে থাকলে গান্ধীজীর জন্ম হত না…’ বিস্ফোরক দেব

Dev: যতীন্দ্র নাথ মুখোপাধ্যায়ের জীবন অবলম্বনে দেবের নয়া ছবি ‘বাঘাযতীন’। পঞ্চমীতেই মুক্তি পেয়েছে সেই ছবি। ছবির প্রচারেই বাঘাযতীন প্রসঙ্গে, তাঁর স্বাধীনতার যুদ্ধ প্রসঙ্গে নানা কথা বলেন দেব। সেখানেই গান্ধীজিকে নিয়ে একটি মন্তব্য করেন দেব।

Updated By: Oct 20, 2023, 07:56 PM IST
Dev: ‘বাঘাযতীন বেঁচে থাকলে গান্ধীজীর জন্ম হত না…’ বিস্ফোরক দেব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিবছর দুর্গাপূজা(Durga Puja 2023) উপলক্ষে মুক্তি পায় একাধিক সিনেমা মুক্তি পায়। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। সেগুলোর মধ্যে অন্যতম দেবের ‘বাঘাযতীন’(Bagha Jatin) । ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম পথিকৃত যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের জীবনী নিয়ে নির্মিত এই ছবিতে নাম-ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

আরও পড়ুন- Mimi Chakraborty: দুর্গাপুজোয় সুখবর, বলিউডে প্রথম ছবি মুক্তির দিন ঘোষণা মিমির...

ছবির প্রচারে দেব বলেন, ‘সিনেমায় ৯২টি চরিত্র রয়েছে। ভারতের স্বাধীনতা সংগ্রামে এদের প্রত্যেকের অবদান অনস্বীকার্য। ইতিহাসের পাতায় বাঘাযতীনের নাম স্থান পেয়েছে। কিন্তু এদের বেশিরভাগের নাম বইয়ের পাতায় নেই। স্বাধীনতা সংগ্রামী হিসেবে আমরা মাত্র চার-পাঁচ জনকেই মনে রাখি। বাঘাযতীনের চরিত্রে আমি অভিনয় করছি বলে কাউকে ছোট করছি না। ব্রিটিশদের সবচেয়ে ডাকসাইটে অফিসার চার্লস টেগাট নিজের আত্মজীবনীতে লিখেছেন, বাঘাযতীন বেঁচে থাকলে গান্ধীজীর জন্ম হত না। জাহাজ যদি বুড়িবালামে পৌঁছে যেত, তাহলে এক-দুই বছরের মধ্যে স্বাধীনতা পেত ভারত। ওই অস্ত্র জার্মানি থেকে দেশে এসে পৌঁছালে ১৯১৫-১৯১৭ এর মধ্যে ভারত স্বাধীন হত। শুধু বাঙালি কেন, এই ঘটনা সবার জানা উচিত।’

আরও পড়ুন- Shilpa Shetty-Raj Kundra Separation: ১৪ বছরের দাম্পত্যে ইতি শিল্পার! নেটপাড়ায় পোস্ট নায়িকার স্বামী রাজের...

বাঘাযতীন প্রসঙ্গে দেব আরো জানান, ‘বাঘাযতীন আমাদের কাছে শুধু একটা সিনেমা নয়। একটা আবেগ। এই সিনেমাটার মধ্যে আমরা গত আড়াই বছর ধরে কাটিয়েছি। আমার গোটা টিম লড়াই করেছে। আমি চাই প্রত্যেক বাঙালি গর্ব করুক বাঘাযতীনকে নিয়ে।’ এই সিনেমায় একাধিক ভিন্নধর্মী লুকে ভক্তদের চমক দিয়েছেন অভিনেতা। অরুন রায়ের পরিচালনায় বাঘা যতীনে দেবের সঙ্গে অভিনয় করেছেন নবাগতা সৃজা দত্ত, সুদীপ্তা চক্রবর্তী, শোয়েব কবীর, সামিউল আলম, রাফসান রেহান, রোহাীন ভট্টাচার্য, কার্ল অ্যান্ড্রু হার্ট, আলেকজান্দ্রা টেলরসহ একঝাঁক তারকা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.