ফাটা পোস্টার নিকলা জিরো!

ছবির নাম- ফাটা পোস্টার নিকলা হিরো রেটিং- **

Updated: Sep 27, 2013, 06:41 PM IST

শর্মিলা মাইতি
ছবির নাম- ফাটা পোস্টার নিকলা হিরো
রেটিং- **
বলিউডে ইদানীং কমেডি ছবির বাজারে এক নয়া স্লোগানের আমদানী হয়েছে। প্রোমোমে সব কুছ হোনা চাহিয়ে! যাতে দর্শক বেশ ভাল করে বুঝতে পারে যে, হলে ঢুকে ঠিক কী কী দেখতে পাবে। চেন্নাই এক্সপ্রেস এই ব্যাপারে ল্যান্ডমার্ক সেট করেছে। প্রোমো দেখেই মোটামুটি আন্দাজ করা যাচ্ছে যে, স্ক্রিপ্টে কী থাকতে চলেছে। কমেডি ছবির জন্য অনেক সময়েই দর্শকের ইনটুইশনের উপর বেশি জোর দিচ্ছেন প্রযোজকরা।
রাজকুমার সন্তোষী পোড়-খাওয়া পরিচালক। ছবির নাম আর প্রোমো মিলিয়ে দিয়েছেন। পোস্টার ফাটিয়ে হরদম স্ক্রিনে আবির্ভূত হচ্ছেন শাহিদ কপূর। এ ছবির নায়ক। শাহিদ কপূর ফ্যান ক্লাব (যদি থেকে থাকে) ওটি দেখতেই ভিড় জমিয়েছেন বক্স অফিসে। কামিনে-র পরে আবার একটি নিউ লুক শাহিদ। কাঠ-কাঠ চেহারা বদলে গিয়ে সুন্দর মোলায়েম চকোলেট বয় লুক দিয়েছেন একটা। ভাল লাগতে বাধ্য। কিন্তু রাজকুমার সন্তোযী যে কিছুতেই পুরনো মদের প্রতি প্রেম ও ভাবালুতা কোনওটাই ছাড়তে পারলেন না! ফর্মুলায় যে সব নতুন টুইস্ট এনেছেন তিনি, সে সব হাস্যরসে দর্শকের অরুচি ধরে গিয়েছে বহুদিন।

বরফি-র পর ইলিয়ানার দ্বিতীয় রিলিজ। জনান্তিকে বলে রাখি, ইনি নাকি বড্ড চুজি। বহু প্রযোজককে ইতিমধ্যেই নিরাশ করেছেন। এ ছবি দেখে মনে সন্দেহ হয়, সব ছেড়ে এমন একটা চরিত্র চুজ করলেনই বা কীভাবে? যাই হোক, সে সব তাঁর ব্যক্তিগত ব্যাপার। তবে যে ছবিটি শেষ অবধি বেছেছেন তিনি, সেখানেও তাঁর অভিনয় প্রতিভার তেমন কোনও স্ফূরণ হল বলে মনে হয় না।
বিশেযত দ্বিতীয়ার্ধ জুড়ে স্ক্রিপ্ট বড়ই একঘেয়ে। এই ছবির সবচেয়ে দুর্বলতা সংলাপ। মোটা দাগের স্ল্যাপস্টিক কমেডি। নেহাত পপকর্নের ঠোঙার শেষটা ঝেড়েঝুড়ে খাওয়া পর্যন্ত সহ্য করা যেতে পারে। ছবির গান তেমন ব্যবসা করতে পারেনি মিউজিক রিলিজের পর। রাজকুমার সন্তোষীর মতো পরিচালক, যিনি পুকার, অন্দাজ আপনা আপনা-র মতো একগুচ্ছ ছবি উপহার দিয়েছিলেন, যেখানে নাচ-গানের সিকোয়েন্সই ছিল সবচেয়ে "স্ট্রং পয়েন্ট", তাঁর কাছ থেকে সত্যিই এমনটা আশা করা যায়নি।
সবশেষে, শাহিদের যে সময়টা খুব খারাপ চলছে তা বলার জন্য ট্যারো কার্ড বিশেষজ্ঞের দরকার নেই। খুব শিগগিরি বড়সড় কোনও সুযোগ না এলে, তাঁর প্রতিভার অনেকখানিই অজানা থেকে যাবে। পোস্টার ফাটিয়ে অ্যাক্টিং করেছেন তিনি! কোনও কথা হবে না! দুটো স্টার শুধু তাঁর পারফরম্যান্সকে।