ফের মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনায় ওড়িশা সরকার

মাওবাদীদের চাপে ওড়িশা অপহরণ কাণ্ডে কিছুটা সুর নরম করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। বিধায়ক ও এক ইতালীয় নাগরিকের মুক্তির বিষয় নিয়ে আজ ফের মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনায় বসল সরকার।

Updated By: Mar 26, 2012, 03:19 PM IST

মাওবাদীদের চাপে ওড়িশা অপহরণ কাণ্ডে কিছুটা সুর নরম করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। বিধায়ক ও এক ইতালীয় নাগরিকের মুক্তির বিষয় নিয়ে আজ ফের মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনায় বসল সরকার।
শনিবার লক্ষ্মীপুরের আদিবাসী বিধায়ক ঝিনা হিকাকার অপহরণের পর আলোচনা থেকে সরে দাঁড়িয়েছিলেন মাওবাদীদের পক্ষের দুই মধ্যস্থতাকারী বি ডি শর্মা ও দন্ডপাণি মহান্তি। তাঁদের অভিযোগ ছিল সরকার ও মাওবাদী দুপক্ষই হিংসার রাজনীতি করছে। এই পরিস্থিতিতে রবিবার অসুস্থতার কারণে এক পণবন্দি ক্লদিও কোলানজেলোকে মুক্তি দিয়েছে মাওবাদীরা। তারা যে সরকারের সঙ্গে আলোচনা চালাতে আগ্রহী সেই বার্তা দিতেই এই মুক্তির সিদ্ধান্ত বলে রাজনৈতিক মহলের তরফে পূর্বাভাস দেওয়া হয়েছিল। কার্যক্ষেত্রেও তারই প্রতিফলন মিলল আজ। এদিন অপর অপহৃত ইতালীয় নাগরিক বোসাসকো পাওলো এবং বিজেডি`র আদিবাসী বিধায়ক ঝিনা হিকাকার মুক্তির বিষয়ে সিপিআই (মাওবাদী)-র প্রতিনিধিদের সঙ্গে দুই মধ্যস্থতাকারীর আলোচনা শুরুর ব্যাপারে উদ্যোগী হল রাজ্য সরকার।

যদিও পুরো ঘটনাপ্রবাহের সঙ্গে সিপিআই (মাওবাদী)-র গোষ্ঠীদ্বন্দ্বের প্রসঙ্গ চলে আসায় বিষয়টি অন্য মাত্রা পেয়ে গিয়েছে ইতিমধ্যেই। কন্ধমাল জেলায় দুই ইতালীয় পর্যটক অপহরণ কাণ্ডের নেপথ্যমস্তিষ্ক সিপিআই(মাওবাদী)-র ওড়িশা রাজ্য সম্পাদক সব্যসাচী পাণ্ডার সঙ্গে সংগঠনের অন্ধ্রপ্রদেশের নেতাদের মতপার্থক্যের বিষয়টি এর আগেও বেশ কয়েকবার মিডিয়ার প্রচারে এসেছে। মধ্যস্থতারীদের সঙ্গে আলোচনায় অপহৃত দুই ইতলীয় পর্যটকের মুক্তির বিনিময়ে ওড়িশার মাওবাদীরা যে সমস্ত ধৃত `কমরেড`দের জেল থেকে ছাড়ার দাবি জানিয়েছিল, তাদের মধ্যে রয়েছে সব্যসাচী পাণ্ডার স্ত্রী শুভশ্রী ওরফে মিলি পাণ্ডার নাম। এই পরিস্থিতিতে আলোচনা প্রক্রিয়া ভেস্তে দিতে মাওবাদীদের অন্ধ্রের মাওবাদী স্কোয়াড পরিকল্পনা মাফিক বিজেডি বিধায়ক অপহরণের ঘটনা ঘটিয়েছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।
প্রসঙ্গত, বিধায়ক ঝিনা হিকাকাকে অপহরণের পিছনে রয়েছেন মাওবাদীদের কোরাপুট জেলায় নেতা জগবন্ধু ও দয়া। যাঁরা অন্ধ্রের মাওবাদী নেতৃত্বের ঘনিষ্ঠ এবং সব্যসাচী পাণ্ডার বিরোধী হিসেবেই পরিচিত। এদিনই বিজেডির অপহৃত বিধায়ক মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ককে একটি চিঠি পাঠিয়েছেন। জগবন্ধু-দয়া-হিনাকা-সহ অপহরণকারী মাওবাদী নেতাদের সাক্ষরিত এই চিঠিতে গ্রিনহান্ট অভিযান বন্ধ সমেত নানা দাবি জানান হয়েছে।

.