বাংলাদেশে জামাতের প্রাসঙ্গিকতার উপরেই প্রশ্ন তুললেন জামাত-ই-ইসলামির প্রতিষ্ঠাতার ছেলে

বাংলাদেশে রাজনীতি করার কোনও অধিকার নেই জামাতের। শাহবাগের জনজাগরণ মঞ্চ বা আওয়ামী লিগ নয়, এই মতামত খোদ জামাতি ইসমালির প্রতিষ্ঠাতার ছেলে। সৈয়দ হায়দার ফারুক মওদুদির বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করার জন্যই তাঁদের এই অধিকার থাকা উচিত নয় বলে মনে করেন তিনি।

Updated By: Oct 7, 2013, 08:20 PM IST

বাংলাদেশে রাজনীতি করার কোনও অধিকার নেই জামাতের। শাহবাগের জনজাগরণ মঞ্চ বা আওয়ামী লিগ নয়, এই মতামত খোদ জামাতি ইসমালির প্রতিষ্ঠাতার ছেলে সৈয়দ হায়দার ফারুক মওদুদির। বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করার জন্যই তাঁদের এই অধিকার থাকা উচিত নয় বলে মনে করেন তিনি।
একাত্তরের যুদ্ধাপরাধের জন্য মৌলবাদী দল জামাতি ইসলামিকে নিষিদ্ধ করার দাবি উঠেছিল শাহবাগের প্রজন্ম চত্তর থেকে। সেই দাবিতে সিলমোহর দিয়েছিল বাংলাদেশের শীর্ষ আদালতও।  এবারে জামাত শিবিরের কাছে আঘাতটা এল অন্দর থেকে। স্বাধীনতার পর প্রথমবার বাংলাদেশে এসে জামাতের রাজনীতির বিরুদ্ধেই সওয়াল করে গেলেন খোদ জামাতি ইসলামির প্রতিষ্ঠাতা সৈয়দ আব্দুল আলে মওদুদির ছেলে সৈয়দ হায়দার ফারুক মওদুদি। বললেন, যারা বাংলাদেশের অস্তিত্বই মানতে নারাজ, তাদের এদেশে রাজনীতি করারও কোনও অধিকার থাকতে পারে না।
 
একাত্তরের যুদ্ধাপরাধীদের ভোট দেওয়া থেকে বিরত রাখতে উদ্যোগী বাংলাদেশ সরকার। রবিবারই সেই বিলটি পাশ হয়েছে বাংলাদেশের সংসদে। রাষ্ট্রপতির সইয়ের পরই সেই বিল আইনে পরিণত হচ্ছে। এরফলে যুদ্ধাপরাধ ট্রাইবুনালে দোষী সাব্যস্ত ব্যক্তিরা আর ভোট দিতে পারবেন না। নতুন বিলে নির্বাচনে অংশ নেওয়ার ক্ষেত্রেও তাদের অযোগ্য ঘোষণা করা হয়েছে। 
একাত্তরের মানবাবিরোধী অপরাধে ইতিমধ্যেই বেশ কয়েকজন জামাত নেতার মৃত্যুদণ্ডের আদেশ হয়েছে।  সব মিলে বাংলাদেশের রাজনীতিতে বেশ কিছুদিন ধরেই যথেষ্ট কোনঠাসা জামাত। এবারে প্রতিষ্ঠাতা-পুত্রের তোপ সেই জামাত শিবিরকে আরও কোনঠাসা করে দিল বলে মনে করছে রাজনৈতিকমহল।
 

.