Kabir Suman: 'আর আধুনিক গানের অনুষ্ঠান করব না...' ঘোষণা কবীর সুমনের...

Kabir Suman: বাংলাদেশ হোক বা এপার বাংলা, আর আধুনিক গানের অনুষ্ঠান করবেন না কবীর সুমন। সোশ্যাল মিডিয়ায় জানিয়ে দিলেন শিল্পী। কবীর সুমন লিখেছেন, ‘১৭ মার্চ ২৪, সন্ধ্যাবেলা কলকাতায় অর্ধেক সময় বাংলা খেয়ালের সঙ্গে বাকি অর্ধেক আধুনিক বাংলা গানের যে অনুষ্ঠানটি আমি করব সেটাই হতে চলেছে আমার শেষ আধুনিক গানের অনুষ্ঠান'। 

Updated By: Mar 5, 2024, 06:18 PM IST
Kabir Suman: 'আর আধুনিক গানের অনুষ্ঠান করব না...' ঘোষণা কবীর সুমনের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর কোনও অনুষ্ঠানে আধুনিক গান গাইবেন না, ঘোষণা করেছেন কবীর সুমন। ৭৫ বছরের জন্মদিন উপলক্ষে আগামী ১৭ মার্চ, একটি অনুষ্ঠান করবেন কবীর সুমন(Kabir Suman)। যেখানে তিনি গাইবেন বাংলা খেয়াল ও আধুনিক গানও। এরপরেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে তিনি এ সিদ্ধান্তের কথা জানান তিনি।

আরও পড়ুন- Parambrata Chatterjee: 'সোশ্যাল মিডিয়া খাপ-পঞ্চায়েত, বেকারদের দরবার!', সোনার কেল্লায় দাঁড়িয়ে খাপ্পা পরম

কবীর সুমন লিখেছেন, ‘১৭ মার্চ ২৪, সন্ধ্যাবেলা কলকাতায় অর্ধেক সময় বাংলা খেয়ালের সঙ্গে বাকি অর্ধেক আধুনিক বাংলা গানের যে অনুষ্ঠানটি আমি করব সেটাই হতে চলেছে আমার শেষ আধুনিক গানের অনুষ্ঠান'। আধুনিক গান না গাইলেও কবীর সুমন এখন থেকে নিয়মিত বাংলা গানের খেয়ালের অনুষ্ঠান করতে চান, সেকথাও জানিয়েছেন তিনি। 

কবীর সুমন লেখেন, ‘বাংলাদেশেও আর যেতে পারব না আধুনিক গানের অনুষ্ঠান করতে। বাংলা খেয়ালের অনুষ্ঠান করতে চাই, করবও। বাকি জীবন আমার মাভাষায় খেয়াল গান রচনা করে যেতে, গেয়ে যেতে আর যথাসম্ভব শিখিয়ে যেতে চাই'।

২০২৩ সালের নভেম্বরে ঢাকায় চার দিনের বাংলা খেয়াল কর্মশালা করেন কবীর সুমন। এছাড়াও কলকাতায় বাংলা খেয়ালের অনুষ্ঠান তিনি করেন এবং সেই অনুষ্ঠান চালিয়ে যাবেন। সম্প্রতি গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন বর্ষীয়ান শিল্পী। তবে বর্তমানে তিনি সুস্থ আছেন। কিছুদিন আগেই তিনি জানিয়েছিলেন যে তিনি আর কলকাতায় থাকতে চান না। 

আরও পড়ুন- Dev vs Hiran: খাদানে বসে দেব, অভিনেতা-সাংসদের খাসতালুকে পায়ে পায়ে ধুলো ওড়ালেন শুভেন্দু-হিরণ...

সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে কবীর সুমন জানালেন, নিজের শেষ জীবনটা বাংলাদেশেই কাটাতে চান। কবীর সুমনের ইচ্ছা, তিনি মারা গেলে যেন তার মরদেহ বাংলাদেশেরই কোনো হাসপাতালে কাজে লাগানো হয়। তিনি লেখেন, 'যা বুঝেছি, আমায় নির্দ্বিধায় সম্মান করেন যাঁরা, প্রাপ্য সম্মানটুকু দেন যাঁরা তাঁরা সদলবলে বাংলাদেশের নাগরিক। পশ্চিম বঙ্গের সনাতনধর্মীয় বঙ্গজদের মতো বাংলাদেশের কেউ আমায় সমানে, যে কোনও উপায়ে অপমান করে যান না'। তিনি ইচ্ছা প্রকাশ করেন, 'আমার শেষ জীবন আমি যদি বাংলাদেশে থেকে আমার মাভাষার সেবা করতে পারতাম, বাংলা খেয়াল শেখাতে পারতাম আমার আজকের স্বাস্থ্য যতটা অনুমতি দেবে ততটা অন্তত'।প্রসঙ্গত,  আগামী ১৭ মার্চ, ইস্টার্ন মেট্রোপলিটন ক্লাবেই শেষ আধুনিক গানের অনুষ্ঠান করবেন কবীর সুমন। ইতোমধ্যেই অনলাইনে বিক্রি হচ্ছে টিকিট। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.