এক বছর পর আজ ফের খুলল কেদারনাথ মন্দিরের দরজা

একবছর আগের প্রকৃতির ধ্বংসলীলার ধাক্কা এখনও পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি কেদার। ভেসে গিয়েছে জনপদ, প্রাণ গেছে বহু মানুষের। ধ্বংসলীলার স্মৃতিকে সঙ্গী করেই ফের স্বাভাবিক হওয়ার চেষ্টা করছে এই দেবভূমি। আজ ফের খুলল কেদারনাথ মন্দির। মন্দিরশুদ্ধি হয়েছে আগেই। ধর্মীয় আচার মেনে আজ মন্দিরের দরজা খুলল। পবিত্র এই দিনেও বৃষ্টি পিছু ছাড়ল না কেদারের। আজও আকাশের মুখ ভার। শুরু হয়েছে ভারী বৃষ্টি। আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছে, বৃষ্টি চলবে আরও দিন তিনেক।

Updated By: May 4, 2014, 05:14 PM IST

একবছর আগের প্রকৃতির ধ্বংসলীলার ধাক্কা এখনও পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি কেদার। ভেসে গিয়েছে জনপদ, প্রাণ গেছে বহু মানুষের। ধ্বংসলীলার স্মৃতিকে সঙ্গী করেই ফের স্বাভাবিক হওয়ার চেষ্টা করছে এই দেবভূমি।

আজ ফের খুলল কেদারনাথ মন্দির। মন্দিরশুদ্ধি হয়েছে আগেই। ধর্মীয় আচার মেনে আজ মন্দিরের দরজা খুলল। পবিত্র এই দিনেও বৃষ্টি পিছু ছাড়ল না কেদারের। আজও আকাশের মুখ ভার। শুরু হয়েছে ভারী বৃষ্টি। আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছে, বৃষ্টি চলবে আরও দিন তিনেক।

উত্তরাখণ্ডে ভয়াবহ বিপর্যয়ের জেরে রাস্তার অবস্থা খারাপ হয়ে যাওয়ায় এক বছরের জন্য গুরুদ্বার হেমকুন্ড সাহিব বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। উত্তরাখণ্ড পুনর্নির্মাণের আনুমানিক খরচ ধরা হয়েছে তিন হাজার কোটি টাকা৷ বিশ্বব্যাংক এবং এশিয়া উন্নয়ন ব্যাংক আংশিক আর্থিক সাহায্য দিলেও, রাজ্য হিসেবে উত্তরাখণ্ডের উন্নতি পিছিয়ে গেল অন্তত তিন বছর এমনটাই মনে করা হচ্ছে৷

.