নাইট সংবর্ধনায় টাকা আছে অথচ সমাজকল্যাণে নেই! রাজ্য সরকারকে কটাক্ষ কোর্টের

টাকা খরচ নিয়ে এবার হাইকোর্টের ভত্‍সনার মুখে পড়ল রাজ্য সরকার। বিচারপতি টেনে এনেছেন নাইটদের সংবর্ধনা অনুষ্ঠানে বিশাল খরচের কথা। এ ধরনের অনুষ্ঠানে খরচ করার জন্য টাকা রয়েছে রাজ্যের হাতে।

Updated By: Jun 3, 2014, 10:12 PM IST

টাকা খরচ নিয়ে এবার হাইকোর্টের ভত্‍সনার মুখে পড়ল রাজ্য সরকার। বিচারপতি টেনে এনেছেন নাইটদের সংবর্ধনা অনুষ্ঠানে বিশাল খরচের কথা। এ ধরনের অনুষ্ঠানে খরচ করার জন্য টাকা রয়েছে রাজ্যের হাতে। অথচ সমাজকল্যাণ ক্ষেত্রে খরচের টাকা নেই? এই প্রশ্নেই আজ রাজ্যকে বিঁধেছেন বিচারপতি দীপঙ্কর দত্ত।

রাজ্যের হাতে টাকা নেই। বারবার বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু টাকা আছে কেকেআরকে জমকালো সংবর্ধনা দিতে? মঙ্গলবার এই প্রসঙ্গই উঠে আসে হাইকোর্টে আয়লায় ক্ষতিপূরণ সংক্রান্ত একটি মামলার শুনানিতে।

২০০৯ সালে আয়লায় মারা যান সুন্দরবনের কুমীর গ্রামের বাসিন্দা পূর্ণিমা ঢালি। সে বছরই রাজ্য সরকার মৃতের পরিবারকে দু-লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছিল। প্রশাসনের নানা দরজায় ঘুরেও এখনও সেই টাকা হাতে পায়নি পূর্ণিমা ঢালির পরিবার। বিচার চেয়ে গতবছর মৃতার বাবা অরবিন্দ ঢালি হাইকোর্টে মামলা করেন।

মঙ্গলবার ওই মামলার শুনানিতে সরকারি আইনজীবী যুক্তি দেন , টাকা পেতে অরবিন্দ ঢালির আবেদনে ভুল ছিল। এরপরই বিচারপতি দীপঙ্কর দত্তের তীব্র ভত্‍সনার মুখে পড়ে রাজ্য সরকার। তিনি বলেন,ভুল আবেদনের কথা আগেই জানানো উচিত ছিল অরবিন্দ ঢালিকে। এরপরই বিচারপতি বলেন, রাজ্যের কাছে কেকেআরকে সংবর্ধনা দেওয়ার জন্য টাকা রয়েছে, কিন্তু সমাজ কল্যাণের ক্ষেত্রে খরচ করার জন্য টাকা নেই?

এরপর আর সরকারি আইনজীবীর আর কোনও বক্তব্যই শুনতে চাননি বিচারপতি। বুধবার জিপি অশোক বন্দ্যোপাধ্যায়কে তলব করেছেন তিনি।

এদিকে, হাতে পাস নিয়েও ইডেনে ঢুকতে পারলেন না কয়েকহাজার উত্‍সাহী নাইট প্রেমী। পাস ছাড়াই ভেতরে ঢুকে পড়লেন অন্তত বিশ থেকে পঁচিশ হাজার দর্শক। থানা থেকে পাস না পেয়ে ইডেনের সামনে ভিড় জমানো বহু দর্শক চড়া দামে পাস কিনলেন কালো বাজারিদের কাছ থেকে।

থানা থেকে বিনামূল্যে পাস বিতরন করা হবে ঘোষণা করেছিলেন ক্রীড়ামন্ত্রী। কিন্তু অধিকাংশ মানুষকেই থানা থেকে ফিরতে হয়েছে খালি হাতেই।

যদিও পুলিসের দাবি, থানা প্রতি বরাদ্দ ছিল সাকুল্যে দুশো থেকে তিনশো পাস। মুহুর্তের মধ্যেই শেষ হয়ে যায় সেই টিকিট। অথচ সেই বিনামূল্যের পাসই চড়া দামে কালো বাজারে বিক্রি হল ইডেনের সামনে।

একদিকে কালোবাজারে যখন দেদার বিকোচ্ছে বিনামূল্যের টিকিট তখন স্টেডিয়ামের সামনে সুনামির মতো জনস্রোত। পুলিসের ব্যারিকেড ভেঙেই পাস ছাড়াই স্টেডিয়ামে ঢুকে পড়লেন অন্তত বিশ থেকে পঁচিশ হাজার মানুষ। পাস পেয়েও স্টেডিয়ামে ঢুকতে পারলেন না কয়েক হাজার দর্শক। কিং খানকে দেখা দুরঅস্ত শেষ পর্যন্ত নাইট প্রেমিদের ফিরতে হল পুলিসের লাঠির ঘা খেয়ে।

.