নীল-সাদা বাড়ির কর ছাড়ের বিল আনতে হিমশিম খাচ্ছে রাজ্য সরকার

নীল-সাদায় রাঙালে এক বছরের কর ছাড় মিলবে। পুরসভার এই সিদ্ধান্ত কার্যকর করতে বিধানসভার চলতি অধিবেশনে বিল আনতে চলেছে রাজ্য সরকার। বিধানসভা সূত্রে খবর, বিল তৈরি করতে গিয়ে রীতিমতো জটিলতার মুখে পড়তে হচ্ছে সরকারকে। পরামর্শ নেওয়া হচ্ছে আইন বিশেষজ্ঞদের

Updated By: Jun 19, 2014, 06:38 PM IST

নীল-সাদায় রাঙালে এক বছরের কর ছাড় মিলবে। পুরসভার এই সিদ্ধান্ত কার্যকর করতে বিধানসভার চলতি অধিবেশনে বিল আনতে চলেছে রাজ্য সরকার। বিধানসভা সূত্রে খবর, বিল তৈরি করতে গিয়ে রীতিমতো জটিলতার মুখে পড়তে হচ্ছে সরকারকে। পরামর্শ নেওয়া হচ্ছে আইন বিশেষজ্ঞদের। কারণ দেশের অন্যকোথাও রঙে কর মকুবের নজির নেই । কলকাতাকে নীল সাদা রঙে দেখতে ভালবাসেন মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই নীল সাদার পোঁচ পড়েছে শহরের রেলিং থেকে পার্কে। যেকোনও সরকারি দফতরের রঙও এখন নীল সাদা। এবার কলকাতার বসতবাড়িকেও নীল সাদা করার অভিযানে নামার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। মেয়র জানিয়ে দিয়েছেন বসতবাড়িতে নীল সাদা থাকলেই মিলবে এক বছরের পুর কর ছাড়। কিন্তু পুরসভা চাইলেই তো হবে না, এভাবে কর ছাড়ের কোনও সুযোগ নেই পুর আইনে। তাই, চলতি বিধানসভার অধিবেশনেই এই সংক্রান্ত একটি বিল আনতে চলেছে রাজ্য সরকার। মেয়র জানিয়েছেন, বিল আসছেই। বিল পাশ হলেই, তারপরেই এই সিদ্ধান্ত কার্যকর করা হবে।

কী থাকবে এই বিলে? কেন এই পুর কর ছাড়? তার কী ব্যাখা দেবে সরকার। বিধানসভা সূত্রে খবর, বিল তৈরি করতে রীতিমতো জটিলতার মুখে পড়তে হচ্ছে সরকারকে। পরামর্শ নেওয়া হচ্ছে আইন বিশেষজ্ঞদের। কারণ দেশের অন্যকোথাও রঙ করলে মকুবের নজির নেই । বসতবাড়ির পুরকর থেকে পুরসভার আয় হয় ছশ পঞ্চাশ কোটি টাকা। এক ধাক্কায় এই আয় কমে যাওয়ার পিছনে যুতসই ব্যাখাও খুঁজতে হচ্ছে সরকারকে। এর আগে সিঙ্গুর অথবা চিটফান্ড নিয়ে যে বিল রাজ্য সরকার এনেছিল, তা এখনও আইনে পরিণত করতে পারেনি। তাই এই বিল যাতে কোনও আইনি জটিলতায় আটকে না যায় তাও মাথায় রাখতে হচ্ছে সরকারকে।

আরও একটি সমস্যা রয়েছে। কলকাতা পুরসভার জন্য এই আইন পাশ হলে হাওড়া সহ অন্যান্য পুরসভাও একই ছাড়ের আবেদন করতে পারে। সেক্ষেত্রে এই ছাড় কতটা রাজ্য সরকার দিতে পারবে, তাও চিন্তায় রেখেছে সরকারকে। ফলে মুখ্যমন্ত্রীর ইচ্ছেপূরণে যাতে নতুন করে জটিলতা তৈরি না হয়, তার সবদিক খতিয়ে দেখেই চলতি অধিবেশনে আসছে বিল।

.