বলিউডের অন্যতম সেরা অভিনেতা কাদের খান সম্পর্কে এই তথ্যগুলি জানেন!

অমিতাভ বচ্চনের সঙ্গে একাধিক সিনেমায় অভিনয় করেন কাদের খান 

Updated By: Jan 1, 2019, 01:01 PM IST
বলিউডের অন্যতম সেরা অভিনেতা কাদের খান সম্পর্কে এই তথ্যগুলি জানেন!

নিজস্ব প্রতিবেদন : ৩১ ডিসেম্বর সন্ধে ছ'টায় শেষ হয়ে যায় তাঁর যাত্রা। বলিউড যেন নতুন বছর শুরুর মুহূর্তে বলিউড হারিয়ে ফেলে তাঁর 'রত্ন'-কে। প্রায় ১৬-১৭ দিন ধরে হাসপাতালে ভর্তি থাকার পর অবশেষে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা কাদের খান। বর্ষীয়ান অভিনেতার মৃত্যুর খবরে ইতিমধ্যেই বলিউড শোকের ছায়া নেমে আসে। কিন্তু, কাদের খান সম্পর্কে এই অজানা তথ্যগুলি জানেন?
কাবুলে জন্ম হয় কাদের খানের। কাকর উপজাতি পরিবারে জন্ম হয় তাঁর। পড়াশোনা শেষ করার পর ভারত থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং পাশ করেন তিনি। বায়্কুল্লার এম এইচ সাবু সিদ্দিক ইঞ্জিয়ারিং কলেজ থেকে পাশ করেন তিনি।

আরও পড়ুন : চলে গেলেন বর্ষীয়ান অভিনেতা কাদের খান
জানা যায়, পড়াশোনা চলাকালীন কলেজের বার্ষিক অনুষ্ঠানে একটি নাটকে অংশ নিয়েছিলেন কাদের খান। ওই সময় তাঁর অভিনয় আগা সাহেবের চোখে পড়ে। এরপর আগা সাহেবই দিলীপ কুমারকে নব্য যুবক কাদের খানের অভিনয় দক্ষতার বিষয়ে সবকিছু খুলে বলেন। যা শুনে মুগ্ধ হয়ে যান দিলীপ কুমার। আর এরপরই তিনি কাদের খান-কে ফোন করে, তাঁকে সিনেমায় অভিনয়ের প্রস্তাব দেন। এবং অভিনয়কেই যাতে পেশা হিসেবে গ্রহণ করেন, সে বিষয়েও কাদের খান-কে পরামর্শ দেন দিলীপ কুমার। তবে শুধু অভিনয় নয়, স্ক্রিপ্ট লিখেও এরপর রোজগার শুরু করেন কাদের খান। জানা যায়, 'জওয়ানি দিওয়ানি'-তে স্ক্রিপ্ট লিখে রুপোলি পর্দায় নিজের জীবন শুরু করেন কাদের খান। যার জন্য ওই সময় তিনি ১৫০০ টাকা রোজগার করেন।

আরও পড়ুন : দেশে নয়, বিদেশেই সমাধিস্থ হচ্ছেন কাদের খান
১৯৭৩ সালে রাজেশ খান্নার 'দাগ'-এ অভিনয় করতে দেখা যায় কাদের খান-কে। 'দাগ' দিয়েই বলিউডে অভিনয়ে ডেবিউ করেন কাদের খান। এরপর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। বলিউডে প্রায় ৩০০টি সিনেমায় অভিনয় করেন কাদের খান। ১৯৮২ থেকে ২০০৫, এই সময়ের মধ্যে একের পর এক সিনেমায় অভিনয় করে, দর্শকদের মনে পাকাপোক্ত জায়গা তৈরি করে ফেলেন বলিউডের এই অভিনেতা।

বলিউডে সেরা 'কমেডিয়ান' হিসেবে স্বাক্ষর রাখলেও, বেশ কিছু সিনেমায় 'ভিলেন'-এর চরিত্রেও অভিনয় করেন কাদের খান। যার মধ্যে 'পরবরিশ', 'ধন দৌলত', 'কুরবাণী', 'লুটমার', 'মেরি আওয়াজ সুনো , 'সনম তেরি কসম', 'বুলান্দি', 'নসিব', 'নকর বিবি কা'-র মত সিনেমা উল্লেখযোগ্য। এসবের পাশাপাশি অমিতাভ বচ্চনের সঙ্গে প্রায় ৩৩টি সিনেমায় স্ক্রিন শেয়ার করেন কাদের খান। শক্তি কাপুরের সঙ্গে স্ক্রিন শেয়ার করেন প্রায় ১২৫টি সিনেমায়। যার মধ্যে 'হাসিনা মান জায়েগি', 'দিওয়ানা মস্তানা', 'হিরো নম্বর ওয়ান', 'আঁখে', 'বাপ নম্বরি বেটা দশ নম্বরি'-র মত একাধিক জনপ্রিয় সিনেমা রয়েছে।

আরও পড়ুন : কাদের খানের সেরা ১০ সিনেমা, দেখে নিন
২০১৬ সালে শেষবারের মত অভিনয় করতে দেখা যায় তাঁকে। ওই সালে 'আমন কি ফরিস্তে' নামে একটি সিনেমায় দেব আনন্দের সঙ্গে স্ক্রিন শেয়ার করেন কাদের খান।
প্রসঙ্গত কাদের খানের বড় ছেলে সরফরাজ খান-কেও কয়েকটি সিনেমায় অভিনয় করতে দেখা যায়। তবে শেষ পর্যন্ত বাবার মত অভিনয়কে পেশা হিসেবে গ্রহণ করেননি তিনি। 'ভির' অভিনেত্রী জারিন খানও কাদের খানের আত্মীয় হন বলেই জানা যায়।  

.