মুম্বই ফিল্ম ফেস্টিভালে মিটু ঝড়!

বিকাশ বহেলের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠার পর ভেঙে গেছে ফ্যান্টম ফিল্মস। সেই সূত্রেই মামির বোর্ড মেম্বারের পদ থেকে সরে এসেছেন ফিল্মমেকার অনুরাগ কশ্যপ।

Updated By: Oct 25, 2018, 05:01 PM IST
মুম্বই ফিল্ম ফেস্টিভালে মিটু  ঝড়!

নিজস্ব প্রতিবেদন: হ্যাশট্যাগ মি টু নিয়ে বিভিন্ন বিতর্কের মধ্যেই শুরু হল মুম্বই ফিল্ম ফেস্টিভাল তথা মামি। ২৬ অক্টোবর থেকে এই ফিল্ম ফেস্টিভাল চলবে ১ নভেম্বর পর্যন্ত।

আরও পড়ুন- কুড়ি বছর পেরিয়ে কুছ কুছ হোতা হ্যায় আজও প্রাণবন্ত এবং মনের কাছের

হলিউডের পর এবার বলিউডে ঝড় তুলেছে হ্যাশট্যাগ মিটু মুভমেন্ট। ইন্ড্রাস্ট্রির বিভিন্ন স্তর থেকে উঠেএসেছে এমন কিছু ঘটনা যা বলা যেতে পারে নাড়িয়ে দিয়েছে গোটা  ইন্ড্রাস্ট্রিকে। বিকাশ বহেলের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠার পর ভেঙে গেছে ফ্যান্টম ফিল্মস। সেই সূত্রেই মামির বোর্ড মেম্বারের পদ থেকে সরে এসেছেন ফিল্মমেকার অনুরাগ কশ্যপ। অন্যদিকে সিনে অ্যান্ড টিভি আর্টিস্ট অ্যাসোসিয়েসন (CINTAA) এর সদস্যপদে যোগ দিয়েছেন অভিনেত্রী তাপসী পন্নু। লক্ষ্য - কর্মক্ষেত্রে মহিলাদের জন্য একটা সুস্থ পরিবেশ যাতে থাকে, সেদিকে নজর রাখা।

আরও পড়ুন- #MeToo ঝড়: ধর্ষণের চেষ্টা করা হয়েছিল, মুখ খুললেন আলিয়ার মা

তবে হ্যাশট্যাগ মিটুর প্রভাব পড়েছে মুম্বই ফিল্ম ফেস্টিভালেও। ছবির সঙ্গে যুক্ত যে কারোর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ থাকলেই বাতিল করা হয়েছে সেই ছবির স্ক্রিনিং। বাতিল হয়েছে এ.আই.বি প্রযোজিত প্রথম ছবি চিন্টু কা বার্থডে। এই সংস্থার একজনের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ থাকা সত্ত্বেও কোনো পদক্ষেপ না নেওয়ার দায়ে সি.ই.ওর পদ ত্যাগ করেছেন তন্ময় ভাট। এমনকি বন্ধ হয়ে গেছে এ.আই.বির শো -অন এয়ার উইথ এ.আই.বির স্ট্রিমিং ও। রজত কাপুরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ থাকায় বাদ পড়েছে তাঁর ছবি কড়ক। সাজিয়া ইকবালের ছবি বেবাক কে বাতিল করা হয়েছে প্রযোজক হিসাবে অনুরাগ কশ্যপের ভূমিকা থাকায়। তবে এই সবের মধ্যেও মামি দেখাচ্ছে এগিয়ে যাওয়ার পথ।

আরও পড়ুন- ‘তনুশ্রী আমাকে ধর্ষণ করেছে’, বিস্ফোরক রাখি

ফিল্ম ফেস্টিভালে আয়োজন করা হয়েছে ডিসকাশন প্যানেলের, যেখানে আলোচনা হবে কর্মক্ষেত্রে মহিলাদের সুরক্ষা নিয়ে। সেখানে যেমন উদ্বুদ্ধ করা হবে নতুন কলাকুশলীদের এগিয়ে আসতে, নির্ভয়ে তাদের অভিজ্ঞতার কথা শেয়ার করতে; তেমনই যে  যৌন হেনস্থার শিকার হলে অভিযুক্তর বিরুদ্ধে আইনি কি কি ব্যবস্থা নেওয়া যেতে পারে - আলোচনা হবে সেই নিয়েও। সব মিলিয়ে মুম্বই ফিল্ম ফেস্টিভাল তথা মামি যে হ্যাশট্যাগ মিটু মুভমেন্টে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে, সে কথা বলাই বাহুল্য।

.