চাপ কমছে প্রাথমিক স্কুলের

চাপ কমছে প্রাথমিক স্কুলের

চাপ কমছে প্রাথমিক স্কুলেরএতদিন পর্যন্ত প্রথম এবং দ্বিতীয় শ্রেণির পড়ুয়ারা প্রথম ভাষা, ইংরেজি ও অঙ্ক বিষয়ে আলাদা ভাবে ১০০ নম্বরের পরীক্ষা দিয়ে এসেছে।এবার থেকে এই তিনটি বিষয় সম্মিলিত ভাবে ১০০ নম্বরের পরীক্ষা নেবার জন্য রাজ্য সরকারের কাছে আর্জি জানিয়েছে সিলেবাস কমিটি।
এর সঙ্গেই হোম ওয়ার্ককে স্কুল পাঠ্যক্রমের বাইরে রাখার কথাও বিবেচনা করা হচ্ছে।স্কুলের প্রাথমিক ক্লাসগুলির জন্য প্রথম ভাষা, ইংরেজি ও অঙ্কের সঙ্গে বাকি ২০০ নম্বর ধার্য করা হয়েছে শারীরশিক্ষা এবং বিশেষ দক্ষতার জন্য।
এখনো পর্যন্ত পড়ুয়াদের মোট ৫০০ নম্বরের পরীক্ষা দিতে হয়, এবার থেকে তা কমিয়ে ৩০০ করার কথা ভাবছে কমিটি। অন্যদিকে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম শ্রেণীর ক্ষেত্রেও সিলেবাসে কিছু পরিবর্তন আনার কথাও ভেবে দেখা হচ্ছে।
এতদিন পর্যন্ত প্রথম ভাষা, ইংরেজি, অঙ্ক, পরিবেশ বিজ্ঞান,ইতিহাস এবং ভূগেল বিষয়ে মোট ৮০০ নম্বরের পরীক্ষা দিতে হলেও এবার থেকে তা কমিয়ে ৬০০ করার কথা বিবেচনা করছে সিলেবাস কমিটি।
এই সম্পূর্ণ বিষয়টি খতিয়ে দেখবার জন্য দীপাবলির আগেই রাজ্য সরকারের কাছে অন্তর্বর্তী রিপোর্ট পেশ করা হবে। প্রাথমিক ভাবে ছয় মাসের সময় চাওয়া হয়েছে।
এর সঙ্গেই কমিউনিকেটিভ ইংলিশকে মূল সিলেবাসের অন্তর্ভূক্ত করবার কথা ভেবেছে কমিটি। অন্যদিকে ছাত্রছাত্রীদের মধ্যে পড়াশুনার আগ্রহ বাড়াতে এবং তাদেরকে আরও বেশি স্কুলমুখো করতে অডিও-ভিস্যুয়াল মাধ্যমে পড়ানোর কথাও ভাবা হচ্ছে।

First Published: Monday, September 26, 2011, 15:28


comments powered by Disqus