হলদিয়া বামেদেরই, প্রত্যাশা মতো ফল হল না তৃণমূলের

পরিবর্তনের আঁতুর ঘরে পাল্টা পরিবর্তন। হলদিয়া পুরসভায় অপ্রত্যাশিত জয় পেল বামেরা। ফল বেরোতেই হামলা হয় হলদিয়া পুরসভার চেয়ারপার্সন তমালিকা পন্ডা শেঠের গাড়ির ওপর। অভিযোগের তির তৃণমূলের দিকে।

Updated By: Jun 5, 2012, 11:52 AM IST

পরিবর্তনের আঁতুর ঘরে পাল্টা পরিবর্তন। হলদিয়া পুরসভায় অপ্রত্যাশিত জয় পেল বামেরা। ফল বেরোতেই হামলা হয় হলদিয়া পুরসভার চেয়ারপার্সন তমালিকা পন্ডা শেঠের গাড়ির ওপর। অভিযোগের তির তৃণমূলের দিকে। চারটি পুরসভাতে জয়ী হলেও প্রত্যাশা মতো ফল করতে পারল না শাসক দল। কুপার্স ক্যাম্পেও দাঁত ফোটাতে পারেনি তৃণমূল কংগ্রেস। ফল বেরোতেই শুরু হয়েছে আবির খেলা।
মঙ্গলবার সকাল ৮টায় দুর্গাপুর পুরনিগম এবং হলদিয়া, পাঁশকুড়া, নলহাটি, কুপার্স ক্যাম্প ও ধূপগুড়ি পুরসভার ভোটগণনা শুরু হয়। আধ ঘণ্টার মধ্যেই পরিষ্কার হয়ে যায় কুপার্স ক্যাম্পের চিত্র। শঙ্কর সিং-এর এলাকায় এবারও একপেশে ভাবে জিতেছে কংগ্রেস। বারোটি ওয়ার্ডের কুপার্স ক্যাম্প পুরসভায় ১১টি আসন পেয়েছে রাজ্যের শাসক জোটের শরিক। একটি আসনেই সন্তুষ্ট হতে হয়েছে তৃণমূলকে। এই জয়ের পর কংগ্রেস নেত্রী দীপা দাশমুন্সি বলেন, মানুষ সন্ত্রাস চান না। কংগ্রেসের উন্নয়নে খুশি হয়েই মানুষ আমাদের ভোট দিয়েছেন।
ওদিকে পরিবর্তনের জেলা পূর্ব মেদিনীপুরেই নিজেদের আধিপত্য ধরে রাখতে পারল না তৃণমূল কংগ্রেস। পনেরোটি আসনে জিতে হলদিয়া পুরসভা দখলে রেখেছে বামেরা। নন্দীগ্রামের জেলায় এই পুরসভায় তৃণমূল জিতেছে ১১টি আসনে। রবিবার নির্বাচনের পরই হলদিয়ায় শাসক তৃণমূলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলে পুনর্নির্বাচন দাবি করেছিল বামেরা। ওদিকে তৃণমূল নেতা শুভেন্দু অধিকারী জানিয়েছিলেন, ভোট হয়েছে শান্তিপূর্ণ। কঠিন লড়াই শেষ পর্যন্ত জয়ী হল বামেরাই। ওদিকে ভোটের ফল বেরোতেই হলদিয়া পুরসভার চেয়ারপার্সন তমালিকা পন্ডা শেঠের গাড়ির ওপর হামলা হয়। অভিযোগের তির তৃণমূলের দিকে। জয়ের পর তমালিকাদেবী বলেন, তৃণমূলের সন্ত্রাসের জেরে প্রচারই করতে পারেনি বামেরা। বামেদের দেওয়াল লেখা মুছে দেওয়া হয়েছে, পতাকা ছেঁড়া হয়েছে। সেই সন্ত্রাসের জবাব দিতেই বামেদের ভোট দিয়েছেন হলদিয়ার মানুষ। হলদিয়া থেকে পাল্টা পরিবর্তন শুরু হল বলে দাবি করেন তিনি।
হলদিয়ার পুরভোটে মানুষ তৃণমূল কংগ্রেসকে হলুদ কার্ড দেখিয়েছে বলে মন্তব্য করলেন সিপিআইএম নেতা সূর্যকান্ত মিশ্র। তাঁর মতে, শাসকদল এর থেকে শিক্ষা না নিলে তাদের লালকার্ড দেখার জন্য তৈরি থাকতে হবে। তিনি বলেন, হলদিয়ায় লক্ষণ শেঠ নিঃসন্দেহে একটা বড় ফ্যাক্টর। তাঁর দাবি, লক্ষণ শেঠ সহ তিন সিপিআইএম নেতাকে মিথ্যা মামলায় ফাঁসানোয় মানুষের মধ্যে প্রতিক্রিয়া তৈরি হয়েছে।  হলদিয়ার মানুষের এই রায়ের পর সরকারের তরফে ধৃত তিন সিপিআইএম নেতার জামিনের বিরোধিতা করা উচিত নয় বলে মনে করেন তিনি। দুর্গাপুরে শাসকদল অবাধ ভোট করতে দেয়নি বলেও অভিযোগ করেন সূর্যকান্ত মিশ্র। একমাত্র ধূপগুড়িতেই অবাধ ও সুষ্ঠু নির্বাচনে তৃণমূল জয়ী হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

.