NABC: আমেরিকায় চরম হেনস্থার মুখে পণ্ডিত অজয় চক্রবর্তী-জয়তী চক্রবর্তী, ক্ষোভ শিল্পীদের...

Pt Ajay Chakraborty:  নর্থ আমেরিকা বেঙ্গল কনফারেন্সে চরম অব্যবস্থা। শিল্পীদের জন্য খাবারের ব্যবস্থা নেই, হোটেলের সঠিক বুকিং নেই, অনুষ্ঠানের সময়সীমা কমিয়ে দেওয়া, এমনকী চূড়ান্ত অপমানের অভিযোগ উঠেছে আয়োজক অভীক দাশগুপ্তের বিরুদ্ধে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পণ্ডিত অজয় চক্রবর্তীর একটি মেইল। পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়েছেন জয়তী চক্রবর্তী। সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড়। 

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Jul 5, 2023, 03:05 PM IST
NABC: আমেরিকায়  চরম হেনস্থার মুখে পণ্ডিত অজয় চক্রবর্তী-জয়তী চক্রবর্তী, ক্ষোভ শিল্পীদের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিবারই আমেরিকার কোনও এক শহরে বসে নর্থ আমেরিকা বেঙ্গল কনফারেন্সের(NABC) আসর। যেখানে আমন্ত্রণ জানানো হয় বাংলার জনপ্রিয় শিল্পীদের। এবছর সেই কনফারেন্সে হাজির হয়েছিলেন পণ্ডিত অজয় চক্রবর্তী(Pt Ajay Chakraborty), পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়, রাঘব চট্টোপাধ্যায়(Raghav Chatterjee), জয়তী চক্রবর্তী (Jayati Chakraborty) সহ আরও অনেকে। সেই কনফারেন্সেই দুর্ব্যবহার ও অব্যবস্থার মুখো পড়েন তাঁরা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পণ্ডিত অজয় চক্রবর্তীর একটি মেইল যেখানে তিনি তুলে ধরেছেন কোন খারাপ পরিস্থিতির মুখে পড়েছিলেন তাঁরা। পাশাপাশি লাইভে এসে ক্ষোভ উগরে দেন সংগীতশিল্পী জয়তী চক্রবর্তী। অভিযোগের তীর এই সংস্থার এক আয়োজক অভীক দাশগুপ্তের দিকে। 

আরও পড়ুন- Arfan Nisho Movie: 'হাওয়া'র পর 'সুড়ঙ্গ', কলকাতায় মুক্তি পাচ্ছে আরফান নিশোর ছবি

পণ্ডিত অজয় চক্রবর্তী তাঁর মেইলে লেখেন 'আমি অত্যন্ত অপমানিত বোধ করছি। যবে থেকে আমি আমেরিকায় পৌঁছেছি তবে থেকেই অত্যন্ত অসম্মানের মুখোমুখি হয়েছি। আমি জানি না ৭১ বছরে এসে কেন এই শোয়ের জন্য রাজি হলাম। অভীক দাশগুপ্ত যিনি আমাকে এই শোতে আনার জন্য পাগল হয়ে যাচ্ছিলেন। আমি এখানে আসার পর একবার দেখা করার প্রয়োজন বোধ করেননি। অসম্ভব ভুলভাল টাইমিং তো ছেড়েই দিলাম আমি ভাবিনি সেখানে আমাদের জন্য কোনও গাড়ির ব্যবস্থা থাকবে না, দুপুরের খাবার আসবে বিকেল ৪টেয় তাও আমরা বাইরে থেকে খাবার কেনার পর! হোটেলের ঘরে পর্যন্ত ঢুকতে পারিনি আমরা। বাইরে অপেক্ষা করতে হয়েছে। যেখানে প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রী আমায় সম্মান দেন, ভারতের তৃতীয় সর্বোচ্চ নাগরিকত্ব(পদ্মভূষণ) আমার সেখানে আমায় এমন অপমান! আমি আমার প্রাপ্য পেমেন্টও পাইনি। এবার বলুন আমার কী করণীয়?'

লাইভে এসে জয়তী চক্রবর্তী বলেন, ‘আমি বিশ্বাস করি যে প্রতিকূল অবস্থাতেই মানিয়ে নিয়ে এগিয়ে চলাই জীবন। তবে সবসময় অন্যায় মেনে নেওয়া উচিত নয়। এই কনফারেন্সে আমন্ত্রিত ছিলেন পন্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার, রথীজিৎ, পদ্মপলাশ, প্রাঞ্জল বিশ্বাস, অস্মিতা, নীহারিকা, কলকাতার প্রখ্যাত মিউজিশিয়ানরা এসেছে। শুধুমাত্র মানুষের কাছে কাজ নিয়ে পৌঁছে যাব বলে। অভীক দাশগুপ্ত আমাকে যেভাবে যতটা যত্ন নিয়ে আমন্ত্রণ করেছিলেন সেটা আসার পরেই উধাও। হোটেল সমস্যা ছাড়াও অনেক কিছু ফেস করেছি। এয়ারপোর্ট থেকে বাসে ওঠা থেকেই সমস্যা শুরু। আমরা সকাল ৮.১০-এ নেমেছি। হোটেলে গিয়ে আমরা লাঞ্চ পাই বিকেল ৪.৩০টে। প্রায় ১২-১৩ ঘণ্টা আমরা খাইনি। এমনকী বাসে এনএবিসির তরফে কেউ ছিলেন না। আমরা কোন হোটেলে উঠছি সেই নাম ছাড়া অন্য কোনও কিছু অর্থাৎ গুরুজি পন্ডিত অজয় চক্রবর্তী, রাঘব চট্টোপাধ্যায় জানতাম না’।

ঠিক কী ঘটেছে তাঁদের সঙ্গে? জয়তী চক্রবর্তী বলেন, ‘প্রথমে ২৯ জুন মিট অ্যান্ড গ্রিটে যাই। সেখানে ডিনার ছিল কিন্তু আমরা গিয়ে দেখলাম ডিনার শেষ। কিছু সহৃদয় ব্যক্তি আমাদের ডিনারের ব্যবস্থা করে। শুক্রবার যে হল পাওয়ার কথা ছিল, সেই হল NABC পায়নি। আমরা সেটা অ্যাডজাস্ট করেছি। আমার, রাঘবদার, অনিন্দ্যদার দুটো অনুষ্ঠান ছিল। সেটা কমিয়ে একদিন করা হয়, তারপর জানা গেল তার সময়সীমাও কমাতে হবে। এরপর পেলাম অত্যন্ত খারাপ ব্যবহার। কিছু মানুষ পাশে দাঁড়িয়েছেন কিন্তু যাঁর আমন্ত্রণে এসেছিলাম তাঁর থেকে ভীষণ খারাপ ব্যবহার পেয়েছি। তিনি কোনও শিল্পীকে শিল্পী বলেই ভাবেন না। তিনি ভাবেন, আমরা NABC-তে আসার জন্য, টাকা পেয়ে ধন্য, স্টেজ পাওয়ার জন্য লালায়িত। বিষয়টা কিন্তু এমন নয়। অনেকেই এগিয়ে এসেছেন। আমরাও মানিয়ে নিয়েছি। কিন্তু সহ্যের সীমা পেরিয়ে গেল যখন আমরা স্টেজে উঠছি। একটা মিনিমাম সাউউন্ড চেকেরও টাইম দেওয়া হয়নি। বহু শিল্পী এনএবিসি শেষ হওয়ার পরেই পেমেন্ট পাননি। গুরুজী পন্ডিত অজয় চক্রবর্তীর মতো মানুষও পেমেন্ট পাননি। এটা কী ধরনের ভদ্রতা, কোন ধরনের সভ্যতা? এনএবিসিকে এর জবাব দিতে হবে। পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়, যাঁর দুটো অনুষ্ঠান করার কথা ছিল, তিনি একটাও অনুষ্ঠানের সুযোগ পাননি। হাতে চোট নিয়েও তিনি এসেছেন। তাঁকে ৩ ঘণ্টা লবিতে বসিয়ে রাখা হয়েছে। তিনি অনুষ্ঠানে যাওয়ার পর তাঁকে বলা হয়েছে, অনুষ্ঠান হবে না। কেউ একবারও তাঁর কাছে ক্ষমা চাননি’।

তিনি আরও বলেন, ‘আমাকে বলা হয়েছে, ৫ মিনিট দেওয়া হবে সাউন্ড চেক করার জন্য। কাজের জন্য মিনিমাম সময় তো দিতে হবে। হোটেল থেকে ভেন্যুতে নিয়ে যাওয়ার সময় ওদের লেট হয়। গাড়িতে যাওয়ার সময় আমার ফোনে নেট ছিল না। তখন অভীক দাশগুপ্ত হোয়াটসঅ্যাপ কলে আমায় পাননি তখন গ্রিনরুমে সবাইকে আমার পেমেন্টের স্ক্রিনশট দেখান আর বলেন টাকা পেয়ে গেছে আর ফোন তুলছে না। এই নিয়ে পঞ্চমবার আমি NABC-তে এলাম, এরকম অসভ্যতা আমার সঙ্গে আগে কখনও হয়নি। ভেন্যুতে এসে সাউন্ড চেক করার জন্য মিউজিশিয়ানদের কোনও গাড়ি দেওয়া হয়নি। তাঁরা নিজেরা গাড়ি বুক করে ভেন্যুতে গেছে। সকাল ৯টা থেকে বিকেল ৪টে অবধি তাঁদের চা, জল, খাবার কিচ্ছু দেওয়া হয়নি। এতটা অমানবিক কী করে হতে পারে এনএবিসি?’  

আরও পড়ুন- Shakib-Bubly: ‘শাকিবের সঙ্গে ডিভোর্স হয়নি, শুধু আলাদা থাকছি’ দাবি বুবলীর...

জয়তীর দাবি, ‘তবে যেটা মারাত্মক আকার নেয়, ৫ জুলাই আমাদের ১২টার সময় ওখান থেকে ফ্লাইট ছিল। তার আগের দিন বিকেল থেকে এক মিউজিশিয়ানের রুম কী ডিঅ্যাক্টিভেট হয়ে গেল। পরেরদিন সকাল থেকে আমি বাদে সবার রুম লক হয়ে গেছে, এমনকী পণ্ডিত অজয় চক্রবর্তীরও। আমার হয়নি কারণ আমি ঘর থেকেই বেরোইনি। তবে বারংবার রুম সার্ভিস থেকে এসে বলে ঘর ছেড়ে দিতে। কিন্তু আমাদের বলা হয়েছিল ৫ জুলাই অবধি ঘর বুকিং আছে। পণ্ডিত অজয় চক্রবর্তীকে অসহায়ের মতো মিউজিশিয়ানদের ঘরে বসে থাকতে হয়েছে। ২.৩০ অবধি খাবার পাননি। পরে অন্য এক ব্যক্তি কেএফসি থেকে আমাদের খাবার কিনে এনে দিয়ে যান। এরকম মানুষের সঙ্গে যদি এরকম ঘটনা ঘটে তাহলে আমরা আর কে? আমি এই লাইভে জানিয়ে দিলাম, আমি NABC বয়কট করলাম। আমি আর কোনওদিন এই কনফারেন্সে আসব না।’

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.