Moheener Ghoraguli: ‘গানজীবনের অনন্ত পথ চলা থেমে গেল বললে মারাত্মক ভুল হবে…’

Rupam Islam And Sidhu on Bapida: রবিবার সকালে প্রয়াত মহীনের ঘোড়াগুলি ব্যান্ডের শেষ ঘোড়া তাপস বাপি দাস। তাঁর মৃত্যুতে মনখারাপ গোটা সংগীত দুনিয়ার।  ক্যানসারে ভুগছিলেন শিল্পী। তাঁকে সাহায্য করতে এগিয়ে এসেছিলেন বাংলার ব্যান্ডকূল, তবে শেষরক্ষা হল না।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Jun 25, 2023, 03:28 PM IST
Moheener Ghoraguli: ‘গানজীবনের অনন্ত পথ চলা থেমে গেল বললে মারাত্মক ভুল হবে…’

Moheener Ghoraguli, Tapas Das, Bapida, Rupam Islam, Sidhu, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার সকালেই এল মনখারাপের খবর। এক যুগের অবসান ঘটিয়ে প্রয়াত মহীনের ঘোড়াগুলি ব্যান্ডের শেষ সদস্য তাপস দাস। যাঁকে সংগীতমহল বাপিদা বলেই ডাকত। দীর্ঘদিন ক্যানসারে ভুগছিলেন তিনি। রবিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ সংগীতজগত।

আরও পড়ুন- Mohiner Ghoraguli | Tapas Bapi Das: এক যুগের অবসান, প্রয়াত ‘মহীনের’ শেষ ঘোড়া বাপিদা!

লাং ক্যানসারের থার্ড স্টেজে ছিলেন তিনি, চলছিল কেমো। চিকিৎসার খরচ যোগান দিতে নাজেহাল পরিবারের পাশে দাঁড়াতে প্রিয় বাপিদার জন্য সোশ্যাল মিডিয়ায় সাহায্য প্রার্থণা করেন সিধু, গৌরব চট্টোপাধ্যায়, অর্ক মুখোপাধ্যায়। এরপর রূপম ইসলাম সোশ্যাল মিডিয়ায় জানান, বাপিদার চিকিৎসাভার কাঁধে তুলে নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে গত ৩ জানুয়ারি এসএসকেএমে ভর্তি করা হয়েছিল তাঁকে। হাসপাতালে তাঁকে দেখতে গিয়েছিলেন রূপম। সেই সময় রূপম জানিয়েছিলেন যে কোনও রাজনৈতিক দলের সাহায্য নিতে চাননি বাপিদা, তাই রাজ্য সরকারের তরফেই তাঁকে সাহায্য করা হচ্ছে। তিনি ধন্যবাদও জানান সরকারকে।

রবিবার বাপিদের চলে যাওয়ায় শোকস্তব্ধ গোটা সংগীত দুনিয়া। রূপম ইসলাম তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে সোশ্যাল মিডিয়ায় লেখেন, ‘এরকম কত বাঙ্ময় মুহূর্তই রয়ে গেল শুধু…সচল হয়েই থেকে গেল গানজীবনের অনন্ত পথ চলা… থেমে গেল বললে ভুল হবে, মারাত্মক ভুল…বাপীদা— সশরীরে তুমি আর নেই— কিন্তু সর্বত্র এভাবেই তুমি থাকবে। লাল সেলাম। বিপ্লব দীর্ঘজীবী হোক’।

‘মহীনের ঘোড়াগুলি’-র এক অনুষ্ঠানের একটি পুরনো ছবি পোস্ট করেছেন গৌতম চট্টোপাধ্যায়ের ছেলে গৌরব চট্টোপাধ্যায়।

আরও পড়ুন- Mohiner Ghoraguli | Tapas Bapi Das: প্রয়াত বাপি! এরপর আর কোনও ঘোড়াই চরবে না 'পৃথিবীর কিমাকার ডাইনামোর ’পরে'...

পাশাপাশি একটি ভিডিয়ো শেয়ার করেছেন সিধু। তিনি বলেন, “বাপিদা চলে গেলেন খবরটা অনেক দুঃখের। এবার ফেসবুকে অনেকেই না জেনে অনেক কিছু পোস্ট করবেন তাঁদের জন্য বলে রাখি। বাপিদার আসল নাম তাপস দাস। তিনি মহীনের ঘোড়াগুলির ফাউন্ডার মেম্বার। তাঁর জন্ম ২২ সেপ্টেম্বর, ১৯৫৪। মহীনের ঘোড়াগুলি তৈরি হয়েছিল ১৯৭৫ সালে। ১৯৭৭ সালে প্রথম অ্যালবাম প্রকাশ হয় ‘সংবিগ্ন পক্ষীকূল ও কলকাতা বিষয়ক’। ১৯৭৮ সালে দ্বিতীয় ‘অজানা উড়ন্ত বস্তু বা অ উ ব’। ১৯৭৮ তৃতীয় সালে তৃতীয় অ্যালবাম দৃশ্যমান মহীনের ঘোড়াগুলি। ব্যান্ডটি ১৯৮১ অবধি টিকে ছিল। এর ৩৪ বছর পর বাপিদা আবার একটি ব্যান্ড তৈরি করে ‘মহীন এখন ও বন্ধুরা’। তাঁদেরও অ্যালবাম বের হয়। বাংলা গানে বাংলা ব্যান্ডে বাপিদার মিউজিকাল অবদান এবং নতুন ধারার বাংলা গান নিয়ে বাপিদার লড়াই সেটাই আমাদের পথ চলার সঙ্গী হয়ে ছিল, আছে, থাকবে। বাপিদা ভালো থেকো।”

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.