পদ্মাবতী ইতিহাসের ওপর ভিত্তি করে তৈরি হয়নি : বনশালি

'পদ্মাবতী' নিয়ে কি এবার বিতর্কের অবসান ঘটালেন পরিচালক সঞ্জয়লীলা বনশালি? পদ্মাবতী বিতর্ক নিয়ে বৃহস্পতিবার পার্লামেন্টারি প্যানেলের মুখোমুখি হয়েছিলেন পরিচালক। সেখানে তাঁকে প্রায় আড়াই ঘণ্টা ধরে নানাবিধ প্রশ্ন করা হয়। অবশেষে তিনি জানিয়ে দেন এই ছবিটি ইতিহাসের ওপর ভিত্তি করে তৈরি হয়নি। বরং ১৫৪০ খ্রীষ্টাব্দে সুফি কবি মালিক মহম্মদ জয়শির লেখা 'পদ্মবত'-এর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

Updated By: Nov 30, 2017, 11:32 PM IST
পদ্মাবতী ইতিহাসের ওপর ভিত্তি করে তৈরি হয়নি : বনশালি

নিজস্ব প্রতিবেদন : 'পদ্মাবতী' নিয়ে কি এবার বিতর্কের অবসান ঘটালেন পরিচালক সঞ্জয়লীলা বনশালি? পদ্মাবতী বিতর্ক নিয়ে বৃহস্পতিবার পার্লামেন্টারি প্যানেলের মুখোমুখি হয়েছিলেন পরিচালক। সেখানে তাঁকে প্রায় আড়াই ঘণ্টা ধরে নানাবিধ প্রশ্ন করা হয়। অবশেষে তিনি জানিয়ে দেন এই ছবিটি ইতিহাসের ওপর ভিত্তি করে তৈরি হয়নি। বরং ১৫৪০ খ্রীষ্টাব্দে সুফি কবি মালিক মহম্মদ জয়শির লেখা 'পদ্মবত'-এর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

আরও পড়ুন- পদ্মাবতীর পাশে থেকে ব্ল্যাক আউটে সামিল টলিউড

বিজেপি সাংসদ অনুরাগ ঠাকুরের নেতৃত্বে তৈরি ৩০ সদস্যের এই পার্লামেন্টরি প্যানেলে ছিলেন লাল কৃষ্ণ আদবানি, রাজ বব্বর, পরেশ রাওয়ালের মত কংগ্রেস ও বিজেপির সদস্যরা। দীর্ঘ সময় ধরে তাঁরা তাঁকে নানা বিষয়ে প্রশ্ন করেন। প্রশ্ন করা হয়, ছবিটিতে যে চরিত্রগুলি ব্যবহার করা হয়েছে তা ইতিহাসে সঙ্গে হুবহু মিল রয়েছে।  তাহলে কীভাবে বলছেন ছবিটি কাল্পনিক চরিত্রের ওপর নির্ভর করে তৈরি হয়েছে? অন্যদিকে, ছবিতে দেখানো জওহর প্রথা নিয়েও তাঁকে প্রশ্ন করা হয়। সেখানে বলা হয়, সমাজে যখন সতীদাহ প্রথাকে আইন করে বন্ধ করা হয়েছে, তখন এই প্রথা কীভাবে ছবিতে তুলে ধরা হল? প্রায় আড়াই ঘণ্টা ধরে তাঁকে নানাবিধ বিষয়ে প্রশ্ন করার পরই পরিচালক সঞ্জয়লীলা বনশলি জানিয়ে দেন, 'পদ্মাবতী' ইতিহাস বিকৃত করে তৈরি হয়নি। বরং, মালিক মহম্মদ জয়শির লেখা 'পদ্মবত'-এর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যদিও তাঁর এই সাফাই এখনই সন্তুষ্ট করতে পারেনি ওই কমিটিকে। প্রয়োজনে বনশালিকে ফের ডাকা হতে পারে বলে সংবাদমাধ্যমের কাছে জানিয়েছে কমিটি।   

.