সেনাপ্রধানের বয়স বিতর্ক, জনস্বার্থ মামলা খারিজ সুপ্রিম কোর্টে

সেনাপ্রধান জেনারেল বিজয়কুমার সিংয়ের বয়স বিতর্ক নিয়ে দায়ের করা একটি জনস্বার্থ মামলা এদিন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সেনাদের একটি সংগঠন `গ্রেনেডিয়ার অ্যাসোসিয়েশন`-এর তরফে দায়ের করা ওই মামলায় শীর্ষ আদালতের কাছে জেনারেল ভি কে সিংয়ের বয়স সরকারি নথিতে ১৯৫০-এর ১০ মে`র পরিবর্তে ১৯৫১ সালের ১০ মে করার জন্য কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রককে নির্দেশ দেওয়ার আবেদন জানানো হয়েছিল।

Updated By: Jan 20, 2012, 03:28 PM IST

সেনাপ্রধান জেনারেল বিজয়কুমার সিংয়ের বয়স বিতর্ক নিয়ে দায়ের করা একটি জনস্বার্থ মামলা এদিন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সেনাদের একটি সংগঠন `গ্রেনেডিয়ার অ্যাসোসিয়েশন`-এর তরফে দায়ের করা ওই মামলায় শীর্ষ আদালতের কাছে জেনারেল ভি কে সিংয়ের বয়স সরকারি নথিতে ১৯৫০-এর ১০ মে`র পরিবর্তে ১৯৫১ সালের ১০ মে করার জন্য কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রককে নির্দেশ দেওয়ার আবেদন জানানো হয়েছিল। কিন্তু প্রধান বিচারপতি এস এইচ কাপাডিয়ার নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ সেই আবেদন নাকচ করে দেয়।
নিজেদের আবেদনে এ নিয়ে প্রাক্তন প্রধান বিচারপতিদের মতামতকেও উদ্ধৃত করেছিল গ্রেনেডিয়ার অ্যাসোসিয়েশন। যা দেখে কড়া বক্তব্য পেশ করে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। ভবিষ্যতেও এই ধরণের আবেদন খারিজ হবে বলে জানিয়ে সুপ্রিম কোর্টের বক্তব্য, এ ধরনের  বিতর্কের ক্ষেত্রে কোনও সংগঠনের তরফে দায়ের করা আবেদন গ্রহণীয় নয়।
এর আগে গত বছরের ১৬ ডিসেম্বর বিচারপতি বিচারপতি বিএস চৌহান এবং বিচারপতি টি এস ঠাকুরকে নিয়ে গঠিত একই ভাবে একটি স্বেচ্ছাসেবী সংস্থার তরফে দায়ের করা জেনারেল সিংয়ের বয়স বিতর্ক সংক্রান্ত একটি মামলা খারিজ করে দিয়েছিল। যদিও এর পর গত ১৬ জানুয়ারি কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে জেনারেল ভি কে সিং নিজেই সুপ্রিম কোর্টে একটি রিট পিটিশন দাখিল করেন। এ বিষয়ে সেনাপ্রধান যাতে একতরফা ভাবে নিজে পক্ষে রায় না পান, সে জন্য কেন্দ্রের তরফে সুপ্রিম কোর্টে একটি ক্যাভিয়েট`ও দাখিল করা হয়েছে ইতিমধ্যেই।

সরকারি রেকর্ডে জেনারেল ভি কে সিংয়ের বয়স সংক্রান্ত দু`রকম তথ্য নথিভুক্ত রয়েছে। তার জন্য অনেকাংশে দায়ী সেনাপ্রধান স্বয়ং। তাঁর ম্যাট্রিকুলেশন সার্টিফিকেটে জন্ম তারিখ হিসেবে ১৯৫১ সালের ১০ মে উল্লেখ করা হয়েছে। কিন্তু পরবর্তী কালে ইউপিএসসি`র প্রবেশিকা পরীক্ষায় তিনি নিজের জন্ম তারিখ হিসেবে ১৯৫০ সালের ১০ মে তারিখের উল্লেখ করেন। পরে এবং সেনাবাহিনীর পার্সোনেল বিভাগে `করণিক ত্রুটি`র কারণে একি `ভুল` থেকে যায়।
প্রতিরক্ষা মন্ত্রক সেনাবাহিনীর পার্সোনেল বিভাগের দেওয়া তথ্যটিকেই প্রামাণ্য বলে মনে করছে। এই হিসেবে চলতি বছরের ৩১ মে তাঁর অবসর নেওয়ার কথা। কিন্তু অবসর গ্রহণে নারাজ জেনারেল সিংয়ের দাবি, ম্যাট্রিকুলেশনের শংসাপত্রে তাঁর প্রকৃত বয়স উল্লিখিত হয়েছে। এই হিসেবে তাঁর অবসর গ্রহণের দিন, ২০১৩-র ৩১ মে। অন্য দিকে এদিন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি সেনাপ্রধানের বয়স-বিতর্ক সংক্রান্ত পুরো অধ্যায়কে `দুঃখজনক` বলে বর্ণনা করেছেন।

.